বুধবার   ১৬ অক্টোবর ২০২৪   কার্তিক ১ ১৪৩১

অবৈধ যানের, অবৈধ গ্যারেজ

সাকিবুল সায়েম

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২৪  



 প্রাচ্যের ডান্ডিখ্যাত শহর নারায়ণগঞ্জ। বাংলাদেশের প্রতিটি জেলার মতো সৌন্দর্যের দিক দিয়ে নারায়ণগঞ্জ জেলা কোনো অংশে কম নয়। তবে সরকারের বিদ্যুৎ অবৈধভাবে ব্যবহার করে বসে বসে ইনকাম করার লোভে এই সৌন্দর্য ধ্বংসে মরিয়া হয়ে আছেন এই জেলার স্থানীয় বাসিন্দারা এবং তাদের শেল্টারে থাকা এই জেলার বহিরাগতরা।

 

 

 

তারা অবৈধ ব্যাটারিচালিত রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করে। জেলার সাতটি উপজেলার প্রত্যেকটিতেই বেড়েছে এই অবৈধ যানের বিস্তার। এসকল উপজেলার প্রত্যেকটি এলাকার অলি-গলিতেই রয়েছে এই অবৈধ যানের গ্যারেজ। প্রশ্ন আসতে পারে গ্যারেজ অবৈধ কিভাবে হয়?

 

 

 

খোঁজ নিয়ে জানা গেছে, এইসকল গ্যারেজের মধ্যে অধিকাংশ গ্যারেজেই ব্যাটারিচালিত রিক্সা চার্জ দেয়ার জন্য যে বৈদ্যুতিক লাইনের ব্যবস্থা রাখা হয়েছে তার অধিকাংশই চোরাই লাইন। এসকল লাইনের বিল বিদ্যুত অফিস যে আদায় করেন না, তা কিন্তু নয়!

 

 

 

এই বিদ্যুত বিল দিতে হয় আমজনতাকে যারা জানেনই না যে, তাদের মিটারে গ্যারেজ কর্তৃক চুরি করা বিদ্যুতের বিল আসছে। বাড়ির মালিকদের মাস শেষে বিদ্যুত বিল দেখে চোখ কপালে ওঠার অন্যতম কারণ এটি। তারা বাধ্য হয়ে এই বিল দিয়ে দেন, যেহেতু মূল কারণ সম্পর্কে তারা অবগত হন না সেহেতু তারা গালাগালি করেন বিদ্যুত অফিসের লোকজনকে।

 

 

 

এভাবেই প্রতিনিয়ত বিদ্যুত অফিসের প্রতি ক্ষোভ জমা হতে থাকে বাড়ির মালিকদের।
 খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণগঞ্জ সদর থানা এলাকায় প্রায় তিন হাজারের অধিক, ফতুল্লা থানায় প্রায় চার হাজারের অধিক, সিদ্ধিরগঞ্জ থানায় রয়েছে প্রায় সাড়ে চার হাজারের অধিক, বন্দর থানায় রয়েছে প্রায় ছয় হাজারের অধিক, সোনারগাঁ থানায় রয়েছে প্রায় পাঁচ হাজারের অধিক, আড়াইহাজার ও রূপগঞ্জ থানায় রয়েছে প্রায় ১৫ হাজারের অধিক ব্যাটারী চালিত রিক্সা।  ২০১৮ সালে জেলার বিভিন্ন স্থানের অবৈধ গ্যারেজগুলোতে অভিযান চালিয়েছেন ডিপিডিসি কর্তৃপক্ষ।

 

 

 

প্রায় অর্ধশতাধিক অটোরিক্সার গ্যারেজের অবৈধ সংযোগ বিচ্ছন্নের পাশাপাশি কোটি টাকার উপরে জরিমানাও করা হয়েছে। তবে অদৃশ্য কারণে এসকল অভিযান সম্পূর্ন বন্ধ অবস্থায় রয়েছে। ফলে কোটি কোটি টাকার রাজস্ব গিলে খাচ্ছে এসকল অবৈধ ব্যাটারিচালিত রিক্সা গ্যারেজ মালিকরা ।  এন. হুসেইন রনী /জেসি

এই বিভাগের আরো খবর