বুধবার   ১৬ অক্টোবর ২০২৪   কার্তিক ১ ১৪৩১

সাবেক মন্ত্রী গাজী ছয় দিনের রিমান্ডে

রাকিবুল ইসলাম

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৪  

 

 

নারায়ণগঞ্জ-১ আসনের চার বারের আওয়ামী লীগের সাবেক এমপি এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। ২৫ আগষ্ট রোববার নারায়ণগঞ্জ সিনিয়র জুডিসিয়াল আদালতে তুলে পুলিশ ১০ দিনের রিমান্ড চাইলে আদালতের বিচারক কাজী মহসিন ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন। 

 

মামলার বাদী পক্ষের আইনজীবি ও মহানগর বিএনপির আহ্বায়ক এড. সাখাওয়াত হোসেন খান। এদিকে এর আগে ২৪ আগষ্ট দিবাগত রাতে রাজধানীর ঢাকা শান্তিনগর এলাকা থেকে গাজী গ্রুপের চেয়ারম্যান সাবেক এমপি গোলাম দস্তগীর গাজীকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। তাছাড়া তার বিরুদ্ধে ২১ আগষ্ট রুপগঞ্জ থানায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত হওয়া শিক্ষার্থী রোমানের খালা বাদী হয়ে মামলা দায়ের করেন। ওই মামলায় আওয়ামী লীগের ভুদিস্যু হিসেবে আখ্যায়িত সাবেক এমপি গোলাম দস্তগীর গাজীকে ৩ নম্বর আসামী করা হয়।

 

জানাযায়,গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন হয়। ওই দিন প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান আওয়ামী সভানেত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার পদত্যাগের পর থেকে একে একে প্রকাশিত হতে থাকে আওয়ামী লীগের নেতাকর্মীদের দুর্নীতি ও নানান অপকর্মের খবর। গ্রেফতার করা হয় দলের শীর্ষস্থানীয় নেতাকর্মীদের। ফলে যারা দেশ ত্যাগ করেননি বা করতে পারেননি তারা চলে যান আত্মগোপনে। এরই মধ্যে শনিবার রাতে গ্রেফতার হন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ও গাজী গ্রুপের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী।

 

পুলিশ জানিয়েছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানায় দায়ের হত্যা মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। সুত্র জানান, তিনি গ্রেফতার এড়াতে তার সমন্ধির (স্ত্রীর বড় ভাই) বাসায় আত্মগোপনে ছিলেন। ডিবি পুলিশের একটি দল তাকে সেখান থেকে গ্রেফতার করে।”

 

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জের রূপগঞ্জ-১ আসন থেকে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন গোলাম দস্তগীর গাজী। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সন্ত্রাসীদের গুলিতে নব কিশলয় হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র রোমান মিয়া (১৭) নিহতের ঘটনায় গত বুধবার নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানায় শেখ হাসিনা ও গোলাম দস্তগীর গাজীসহ ১০৫ জনের নামে হত্যা মামলা হয়। মামলাটি করেন রোমানের খালা রিনা। যার মামলা নং ২১/৮/২৪। তাছাড়া তার নামে ইতোমধ্যে নারায়ণগঞ্জে তার নামে একাধিক হত্যা মামলা হয়েছে।

 

মামলার এজহারে বাদী উল্লেখ্য করে জানান, গত ৫ আগস্ট শেখ হাসিনার পতনের খবরে ছাত্র-জনতার আনন্দ মিছিল চলাকালে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা পিস্তল, আগ্নেয়াস্ত্র, দেশীয় অস্ত্র নিয়ে রূপগঞ্জের চনপাড়া এলাকার জনকল্যাণ স্কুলের সামনে ছাত্র-জনতার ওপর হামলা চালায়। এ সময় সন্ত্রাসীরা ছাত্র-জনতাকে লক্ষ্য করে গুলি করে এবং ককটেল বিস্ফোরণ ঘটায়। এ সময় সন্ত্রাসীদের গুলিতে আহত হয় রোমান মিয়া। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে রুপগঞ্জ পূর্বগ্রাম হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

 

অপরদিকে সাবেক মন্ত্রী গাজীর দুর্নীতি অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক) মাঠে নেমেছে। একই সাথে গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজীর বিরুদ্ধেও অনুসন্ধান শুরু করে সংস্থাটি। সাবেক এমপি গোলাম দস্তগীর গাজীর  বিরুদ্ধে জমি জবরদখল করে নিজের কারখানা স্থাপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধান শুরু করে দুদক। এ ছাড়া নিজ ক্ষমতার অপব্যবহার করে স্ত্রী হাসিনা গাজীকে পৌরসভার চেয়ারম্যান পদে নির্বাচিত করেন।

এই বিভাগের আরো খবর