শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

বাজারে নতুন চাল আসা সত্ত্বেও কমছে না চালের দাম

হাসিবা নিঝুম

যুগের চিন্তা

প্রকাশিত : ১২:৫৫ পিএম, ১৬ মে ২০২৩ মঙ্গলবার



রমজানে মাসে চালের দাম কিছুটা কম থাকলেও ঈদের পর থেকে বেড়েই চলেছে চালের দাম। নতুন ধান কেটে চালের মজুদ ভালো রয়েছে বলে জানায় চাল ব্যবসায়ীরা এছাড়া চাহিদা থাকা সত্তেও দাম বেড়েই চলছে চালের। নারায়ণগঞ্জ পাইকারি চালের বাজার নিতাইগঞ্জ ঘুরে দেখা যায় আটাশ চাল প্রতি বস্তা ২৪৫০ টাকা এবং হাইব্রিড আটাশ চাল বস্তা প্রতি ২৩৫০ টাকা দুইটাতে ১০০ টাকার ব্যবধান।

 

 

স্বর্না চাল প্রতি কেজি ৪৫ টাকা এবং বস্তা ২২৫০ টাকা তাছাড়াও পোলাও চাল কেজিতে ১২৮ টাকা এবং  বস্তা প্রতি ৬৪০০ টাকা, নাজিরশাইল চাউল ৩১৫০ বস্তা এবং প্রতিকেজি ৬৩ টাকা , কাটারি নাজির কেজি ৭০  টাকা ও প্রতিবস্তা ৩৫০০ টাকা, বাসমতি চাল ২৮০ টাকা কেজি তাছাড়া সিদ্ধ বাসমতি ৮১ টাকা প্রতিকেজিতে বিক্রি হচ্ছে।

 

 

এ বিষয়ে চাল বিক্রেতা জসিমউদ্দিন বলেন, প্রতিদিনই কাষ্টমার আসছে এবং বেচাকেনা ভালো হচ্ছে রোজাতে কিছুটা বেচাকেনা কম থাকলেও এখন ভালোই হচ্ছে। এখন ধান কাটার সময় কিছুদিন পর বাজারে নতুন চাল আসবে তখন হয়তো চালের দাম কমতে পারে।
এ ব্যাপারে একজন ক্রেতার সাথে কথা বলে জানা যায়, রোজার মাসে তারা চাল কিনে নিয়ে গেছে কিছুটা সাশ্রয় মূল্যে। কিন্তু ঈদের পর এখন চাল কিনতে আসছে তাও বেশি দাম দিয়ে । রোজার তুলনায় এখন দাম বেশি হয়েছে বলে বলে জানান তিনি।

 

 


চালের দাম বাড়ার কারন জানতে চাইলে ব্যবসায়ী অপু বলেন, এখন কোনো কিছুর দাম বাড়ানোর জন্য কোনো কারন প্রয়োজন হয় না। তাছাড়াও এখন গ্রামের দিকে ধান কেটে নতুন ধান লাগানো হয়েছে। বাজারে নতুন চাল আসতে শুরু করেছে কিন্তু চালের দাম কমছে না। প্রতিকেজিতে দুই এক টাকা বাড়তি দিয়ে চাল মজুদ করতে হচ্ছে। কিন্ত কেন চালের দাম বেড়েই চলছে সে সর্ম্পকে কিছুই বলতে পারছি না।  এন.হুসেইন রনী /জেসি