মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৭ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

ক্ষমতার বাইরে থেকেও দেখিয়ে দিলেন গিয়াসউদ্দিন  

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ১০:৪৪ পিএম, ১২ জুন ২০২৩ সোমবার

 

# ক্ষমতায় থেকেও পারলেন না শামীম ওসমান

 

 

আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে ইতোমধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামানোর জন্য একের পর এক আন্দোলনে রয়েছেন দেশের প্রধান বিরোধী দল বিএনপি। তাদের প্রতিহত করার জন্য আওয়ামী লীগও রাজপথে রয়েছেন। তবে বিএনপির সাথে নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য গিয়াস উদ্দিন নিজে উপস্থিত থেকে বিএনপির ১০ দফা আন্দোলনের বাস্তবায়নে নারায়ণগঞ্জে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

 

একই সাথে তিনি জেলা বিএনপির নেতৃত্বে আসার পর থেকে দলকে সু সংগঠিত করে যাচ্ছেন। এছাড়া জেলা বিএনপির ইউনিট কমিটি গুলো গঠন করে দলকে শক্তিশালী করে তুলছেন। এতে করে নির্বাচনের প্রস্তুতিও তাদের হয়ে যাচ্ছে। দলীয় ভাবে নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমানের চেয়ে একই আসনের সাবেক এমপি গিয়াস উদ্দিন এগিয়ে রয়েছেন।

 

অপর দিকে নারায়ণগঞ্জ আসনে আওয়ামী লীগের প্রভাবশালী সাংসদ শামীম ওসমানের এলাকায় সবচেয়ে দুর্বল হয়ে রয়েছে আওয়ামী লীগ। কেননা ফতুল্লা সিদ্ধিরগঞ্জ এলাকার প্রায় দেড়যুগ ধরে এখানে আওয়ামী লীগের নতুন কমিটি হয় না। আর এতে করে নতুন নেতৃত্ব তৈরী হচ্ছে না। তার মাঝে কোন্দলের কারণে বক্তাবলী ইউনিয়ন আওয়ামী লীগ এখন কমিটি বিহীন হয়ে রয়েছে আট মাস যাবৎ। এছাড়া ফতুল্লা এনায়েত নগর, কুতুবপুর, ফতুল্লা ইউনিয়নে কমিটি হয় না দেড়যুগ ধরে।

 

আর এজন্য এখানকার পদ প্রত্যাশী নেতা কর্মীরা হতাশ হয়ে রয়েছেন। কবে নাগাত কমিটি হবে তাও জানেন না দায়িত্বরত নেতৃবৃন্দ। এছাড়া সিদ্ধিরগঞ্জ আওয়ামী লীগের কমিটিও একই অবস্থা হয়ে আছে। এখানে আওয়ামী লীগের বর্ধিত সভা ডাকলে মূল কমিটির ২০ জনও ঠিকমত উপস্থিত হন না। তার মাঝে সিদ্ধিগঞ্জে আওয়ামী লীগের ওয়ার্ড কমিটি একেবারেই নেই। কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েও থমকে রয়েছে আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

 

দায়িত্বরত নেতারা বলছেন সাংসদ শামীম ওসমানের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও এমপি শামীম ওসমান নির্দেশনা দিলে এখানকার কমিটি হয়ে যাবে এমন কথাই বলে যাচ্ছে স্থানীয় দায়িত্বরত নেতারা। এছাড়া দলীয় কোন্দলতো আছেই। যদিও আগামী নির্বাচন পর্যন্ত দলের মাঝে কোন কোন্দল না রাখার জন্য আহ্বান জানিয়েছেন সাংসদ শামীম ওসমান।তাই রাজনৈতিক মহলে আলোচনা হচ্ছে আওয়ামী লীগ টানা সাড়ে ১৪ বছর ক্ষমতায় থেকেও দলীয় ভাবে সাংগঠনিক ভাবে শক্তিশালী হতে পারেন নাই।

 

আর এতে করে টানা ৯ বছর আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত এমপি শামীম ওসমান তার দায় এড়াতে পারেন না। এতে করে তার দায়িত্বশীলতারও ব্যর্থতার পরিচয় পাওয়া যায়। কিন্তু এই দিক দিয়ে বিএনপির সাবেক সাংসদ গিয়াস উদ্দিন জেলা বিএনপির দায়িত্ব পাওয়ার পর থেকে যেভাবে আন্দোলনে নেতা কর্মীদের সক্রিয় রেখেছেন একই ভাবে একের পর এক কমিটি গঠনের মাধ্যমে সংগঠনকে করে তুলেছে শক্তিশালী।

 

খোঁজ নিয়ে জানা যায়, সাড়ে ১৪ বছরের বেশি সময় ক্ষমতার বাইরে রয়েছে দেশের অন্যতম বড় দল বিএনপি। দ্বন্দ্ব-বিভেদ আর নেতৃত্বের অভাবে বারবার ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েও শেষ পর্যন্ত সাংগঠনিক ভাবে শক্তিশালী হয়ে উঠতে পারছিল না বিএনপি। বিশেষ করে নারায়ণগঞ্জে জেলা বিএনপির নেতৃত্বে বেশ কয়েকবার রদ-বদল কিংবা দায়িত্ব পরিবর্তন করলেও আশানুরূপ ফলাফল পায়নি কেন্দ্র।

 

তবে সর্বশেষ জেলা বিএনপির আহ্বায়ক হিসেবে সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াসউদ্দিন এবং সদস্য সচিব গোলাম ফারুক খোকনের হাতে নেতৃত্ব আসার পর থেকে ঘুরে দাঁড়ানো শুরু করে জেলা বিএনপি। নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামীলীগের প্রভাবশালী সাংসদ শামীম ওসমান জেলা বিএনপির আহ্বায়ক মুহাম্মদ গিয়াসউদ্দিনের রাজনৈতিক দূরদর্শীতাকে সমীহ করে চলেন বলে বহুল চর্চিত রয়েছে। কেননা, ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে গিয়াসউদ্দিনের কাছে বিপুল ভোটের ব্যবধানে হারেন সাংসদ শামীম ওসমান।

 

এই মাসেই হতে পারে জেলা বিএনপির সম্মেলন। তার আগে জেলার সবকটি ইউনিটের পাশাপাশি ফতুল্লা সিদ্ধিরগঞ্জ এলাকার ইউনিয়ন পর্যায়ের সকল কমিটি ঘ্ষোনা হয়েছে। এখন বাকি রয়েছে জেলা বিএনপির সম্মেলন। তারও দিনক্ষন ইতোমধ্যে ঘোষনা হয়েছে। আগামী ১৭ জুন জেলা জেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জেলা বিএনপির আহ্বায়ক সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ গিয়াসউদ্দিন।

 

তবে কৌশলগত কারণে জেলা বিএনপির সম্মেলন কোথায় অনুষ্ঠিত হবে তা জানানো হয়নি। এখানে সম্মেলনের মাধ্যমে জেলা বিএনপির নেতৃত্বে আসতে যাচ্ছে সাবেক সাংসদ গিয়াস উদ্দিন দলের নেতা কর্মীদের মাঝে এমন আলোচনা তৈরী হয়েছে। এছাড়া কমিটি গঠনের মাধ্যমে আগামী নির্বাচনের জন্যও তাদের প্রস্তুতি রয়েছে। জানা যায়, ঢাক-ঢোল পিটিয়ে জেলা বিএনপির সম্মেলনের আয়োজন করা হচ্ছে। এই সম্মেলনে মোট ১ হাজার ১০ জন কাউন্সিলর ভোট প্রদান করবেন।

 

জেলা বিএনপির আহ্বায়ক সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াসউদ্দিন যুগের চিন্তাকে বলেন, এবারের জেলা বিএনপির সম্মেলন অত্যন্ত গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক এবং প্রাণবন্ত হবে বলে আমরা আশা করছি। দীর্ঘদিন ধরে নেতাকর্মীদের মনের আশা-প্রত্যাশার প্রতিফলনও এই সম্মেলনে প্রকাশ পাবে। চলমান আন্দোলন সংগ্রামকে আরো বেগবান করতে এই সম্মেলন আরো বেশি করে ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

 

তাদের দলীয় কার্যক্রম দেখে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, এক সময় দুজনেই আওয়ামী লীগের রাজনীতি করলেও ২০০১ সনে তার পদ বদলে যায়। তখন আওয়ামী লীগ ছেড়ে বিএনপিতে এসে মনোনয়ন নিয়ে শামীম ওসমানকে পরাজিত করে এমপি নির্বাচিত হন জেলা বিএনপির নেতা গিয়াস উদ্দিন। তবে তিনি এবার বিএনপির হাল ধরে সংগঠনকেও শক্তিশালী হিসেবে গঠন করেছে।

 

কিন্তু এই দিক দিয়ে পুরোই পিছিয়ে রয়েছে আওয়ামী লীগের সাংসদ শামীম ওসমান। তার এলাকায় আওয়ামী লীগ দুর্বল হয়ে রয়েছে। দায়িত্বরত নেতৃবৃন্দ দলকে শক্তিশালী করার জন্য তেমন উদ্যোগ নিচ্ছে না। তারাও তাকিয়ে থাকে সাংসদ শামীম ওসমানের দিকে। তিনি কি নির্দেশনা দেন সেই অপেক্ষায় থাকেন। তাই রাজনৈতিক মহলে আলোচনা হচ্ছে সাবেক সাংসদ গিয়াস উদ্দিন দেখাতে পারলেও বর্তমান এমপি শামীম ওসমান দেখাতে পারেন নাই।এস.এ/জেসি