শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

১৮নং ওয়ার্ডের বঙ্গবন্ধু বর্ধিত সড়কের বেহাল দশা, দেখার কেউ নেই

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৯:২৮ পিএম, ১ জুন ২০২৪ শনিবার


নগরীর ১৮নং ওর্য়াডের অতি গুরুত্বপূর্ণ বঙ্গবন্ধু বর্ধিত সড়ক। কর্মস্থানে যাওয়ার জন্য প্রতিদিন প্রায় হাজারো মানুষের পদচারণ হয় এই সড়কটি দিয়ে। এছাড়া মুন্সিগঞ্জ বা অন্যান্য জায়গা থেকে কাঁচা সবজি বা বিভিন্ন মালামালের বড় বড় ট্রাক য়াতায়াতে এই সড়কটিই ব্যবহার করা হয়। এই সড়কটি দিয়ে সৈয়দপুর, শহিদনগর এলাকা ও মুন্সিগঞ্জের মতো একটি জেলার সাথে প্রায় ১-২ যুগ ধরে যোগাযোগ ব্যবস্থা রক্ষা করে আসলেও ভাঙ্গা সড়কটি সংস্কারের অভাবে দিন দিন চলাচলের অযোগ্য হয়ে যাচ্ছে।  

 

 

নিতাইগঞ্জ হতে স্বাধীনতা চত্ত্বর পযর্ন্ত পুরো সড়ক জুড়ে ছোট-বড় গর্ত হয়ে যাওয়ার ফলে চরম জনদূর্ভোগের পরতে হচ্ছে সাধারণ পথচারীদের। সরজমিনে দেখা যায়, পুরো সড়কজুড়ে বড় বড় গর্ত হয়ে গেছে। অধিকাংশ জায়গায় রাস্তার পিস উঠে গিয়ে ইট বের হয়ে গেছে। ব্যাটারি চালিত অটোরিক্সা সহ অনেক যানবাহনই ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে এই সড়ক দিয়ে। 

 

 

ঐ এলাকার স্থানীয় বাসিন্দা আল-আমিন নামে এক মুদি দোকানদার বলেন, মুদি দোকানের পাশাপাশি কাচা শাক-সবজিও বিক্রি করে থাকি। সেক্ষেত্রে প্রতিদিন সকালে কাচা সবজির মালামাল নিয়ে দোকানে আসতে হয়। কিন্তু রাস্তা ভাঙ্গা থাকার কারনে কোনো অটো বা পিআপ ভ্যানের চালকরা গাড়ি নিয়ে আসতে চায় না। যদিও বা কেউ আসে অতিরিক্ত ভাড়া গুনতে হয়।

 

 

যখন রাস্তা একটু কম ভাঙ্গা ছিলো তখন বড় অটো দিয়ে দিগুবাবুর বাজার হতে এলাকায় আসতে ভাড়া লাগতো ১০০ থকে ১৫০ টাকা। আর এখন সেখানে ৩০০ টাকার নিচে আসতেই চায় না। অতিরিক্ত দ্বিগুন ভাড়া গুনতে হচ্ছে শুধু মাত্র রাস্তা খারাপ হওয়ার কারনে।
রমজান নামের স্থানীয় আরেক বাসিন্দা বলেন, রাস্তা ভাঙ্গতে ভাঙ্গতে এখন অবস্থা পুরো খারাপ হয়ে আছে। রিকশাওয়ালারা আসতে চায় না। এলাকার নাম শুনলেই বলে ঐ রাস্তা ভাঙ্গা যামু না। আবার আসলে ৩০ টাকার ভাড়া চায় ৫০-৬০ টাকা।

 

 

একটা রোগী নিয়ে যাওয়া যায় না। এই রাস্তাটার যে এই অবস্থা এলাকার কাউন্সিলর যে উনি নিজেই তো এ রাস্তা দিয়ে চলাচল করে। সে তো দেখতে পাচ্ছে কিন্তু কোনো ব্যবস্থা নিচ্ছে না। সড়ক মেরামতের বিষয়ে জানতে ১৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো. কামরুল হাসান মুন্না এর সাথে মুঠোফোনে বহুবার যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোনকলটি রিসিভ করেননি।  এন.হুসেইন রনী / জেসি