শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

দক্ষিণ সস্তাপুর এলাকায় ডিএনডি খালের উপর পশুর হাটে বর্জ্য

স্টাফ রিপোর্টার

যুগের চিন্তা

প্রকাশিত : ১২:৪৭ পিএম, ২৬ জুন ২০২৪ বুধবার


বর্তমানে চলছে বর্ষা কাল, এই বর্ষা কালে আমাদের দেশে বিভিন্ন অঞ্চলের নদ-নদী থেকে শুরু করে বিভিন্ন এলাকায় নিচু সড়কগুলো পানিতে ডুবে যায়। আর এই বর্ষা কালেই প্রতি বছর ফতুল্লার অনেক সড়ক ও মানুষের বাড়ি-ঘর পানিতে ডুবে যায়। বতর্মানে ফতুল্লা ডিএনডি প্রকল্পের পানি নিষ্কাশনের জন্য প্রতিদিনই কাজ করে যাচ্ছেন এই এলাকার জনপ্রতিনিধিরা।

 

 

কিন্তু এক শ্রেনীর লোক প্রতি বারই পানি যাওয়ার স্থানগুলোতে ময়লা-আর্বজনা ফেলে পানি যাওয়ার রাস্তা বন্ধ করে দেয়। জানা যায়, এবার নারায়ণগঞ্জ সদর উপজেলা সর্ব মোট ১৩টি স্থায়ী কোরবানি পশুর হাটের ইজারা দেওয়া হয়। কিন্তু ঈদের দুই সপ্তাহ পার হয়ে গেলেও হাটের ময়লা-আর্বজনা অনেকেই পরিষ্কার করেনি। অনেকে আবার নির্দিষ্ট স্থানেও ফেলে নি।

 

 

এমনই অভিযোগ উঠেছে নারায়ণগঞ্জ সদর উপজেলা দক্ষিণ সস্তাপুর ( জেলা কারাগারের অপর পাশে) এহসানুল হাসান শাহিন এর ইজারাকিত হাটটির নামে। এলাকাবাসী জানান, দক্ষিণ সস্তাপুর, বুড়ির দোকান ও গাপতোলার আবাসিক এলাকার মাঝখানে এবার পশুর হাট বসিয়ে অনেক অসুবিধা করেছেন। রাতের তিনটা-চারটা পর্যন্ত পশুর হাটে চালনো হয়ে মাইক।

 

 

যা ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষের অনেক সমস্যা হয়েছে। অনেকে রাতে ঠিক মতো ঘুমাতেও পারে নি। কিন্তু হাট শেষ হওয়ার পরেও হাটের ইজারাদার এহসানুল হক শাহিন, কিশোরগ্যাং পরিচালক ও হাট পরিচালক  জামান ও শিমুল তারা হাটে ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলেনি।

 

 

এলাকাবাসি জানান, সস্তাপুর এলাকার পাশে ডিএনডি খালের উপরে তারা গরুর হাটের খেয়ার, গরুর গোবর-মলমূত্র সব বিভিন্ন ধরনের ময়লা আর্বজনা ফেলে রেখেছেন। এসব ময়লা আর্বজনার কারণে খালে পানি যাওয়া বন্ধ হয়ে গিয়েছে। এতে ভারি বৃষ্টি হলে দক্ষিণ সস্তাপুর, বুড়ির দোকার ও গাপতোলার আবাসিক এলাকাগুলো পানি ডুববে।

 

 

এতে সাধারণ মানুষ রয়েছেন বর্নার আতংকে। এছাড়াও এসকল ময়লা-আর্বজনা ও গরুর মলমূত্র পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে অনেকে অসুস্থ হয়ে পরেছে ও অনেক বাচ্চার ডায়রিয়া ও পাতলা পায়খা হয়ে চিকিৎসা নিচ্ছে। এবিষয়ে এলাকাবাসী নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের দৃষ্টি আকর্ষণ চাচ্ছে। যাতে এলাকা থেকে পঁচা এ সকল ময়লা আর্বজনা নিষ্কাশনের ব্যবস্থা করেন।    এন. হুসেইন রনী  /জেসি