শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

অর্ধবছরে ফতুল্লা থানায় ৩৭২ মামলা

সাইমুন ইসলাম

যুগের চিন্তা

প্রকাশিত : ০৯:৪৭ পিএম, ১৬ জুলাই ২০২৪ মঙ্গলবার


# সবচেয়ে কম মামলা হয়েছে ফেব্রুয়ারীতে ও সবচেয়ে বেশি মামলা হয়েছে মে মাসে
নারায়নগঞ্জের মধ্যো ফতুল্লা অঞ্চলটি অত্যন্ত জনবহুল ও অপরাধপ্রবন একটি জনপদ। সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে অপরাধ ও অপরাধিদের সংখ্যা। এ অঞ্চলে স্থানীয় মানুষের তুলনায় ভাসমান মানুষের সংখ্যা বেশি হওয়ায় অপরাধিরা অপরাধ করেই সটকে পরতে পারে বলেই অপরাধের এমন চিত্র বলে ধারনা করছেন অপরাধ বিশেষজ্ঞরা।

 

 

তথ্যমতে, চলতি বছরের জানুয়ারী থেকে জুন পর্যন্ত এই ৬ মাসে ফতুল্লা মডেল থানায় সর্বমোট মামলা হয়েছে ৩৭২ টি। তথ্য বিশ্লেষণ করলে আরো দেখা যায় যে , সবচেয়ে কম মামলা হয়েছে ফেব্রুয়ারি মাসে। এই মাসে মোট মামলা হয়েছে ৫৪ টি।  এর মধ্যো সর্বাধিক মামলা হয়েছে মাদকদ্রব্য আইনে। যার সংখ্যা ২৪ টি। অন্যদিকে সবচেয়ে বেশি মামলা হয়েছে মে মাসে। এ মাসে মামলা হয়েছে ৮০ টি ।

 

 

যার মধ্যো মাদকদ্রব্য সংশ্লিষ্ট মামলা সবচেয়ে বেশি । যার পরিমান ৪৩ টি। এছাড়াও দ্বিতীয় সর্বোচ্চ মামলা হয়েছে মার্চ মাসে। যার পরিমান ৬৯ টি। বরাবরের মতো এ মাসেও মাদক সংশ্লিষ্ট মামলাই সর্বাধিক। তৃতীয় সর্বোচ্চ মামলা হয়েছে জুন মাসে। যার পরিমান ৫৮ টি। এ মাসেও মাদক সংশ্লিষ্ট মামলার আধিক্য পরিলক্ষিত হয়েছে। চতুর্থ সর্বোচ্চ মামলা হয়েছে এপ্রিল মাসে।

 

 

এই মাসে মামলার সংখ্যা ৫৬ টি। দ্বিতীয় সর্বনিম্ন মামলা হয়েছে জানুয়ারী মাসে। এ মাসে মামলার পরিমান ৫৫ টি। যার মধ্যো মাদক সংশ্লিষ্ট মামলা সর্বাধিক। যার পরিমান ২৯ টি। অর্থাৎ ফতুল্লা মডেল থানায় দায়েরকৃত মামলার অধিকাংশই মাদক সংশ্লিষ্ট।

 

 

তবে নারী নির্যাতন সংশ্লিষ্ট মামলাও অধিকহারে বৃদ্ধি পেতে দেখা গিয়েছে। তবে ফতুল্লায় মাদক সংশ্লিষ্ট কার্যক্রমের ব্যাপকতায় উদ্বেগজনক বলে মনে করছেন ফতুল্লাবাসী। কারন মাদকের প্রভাবে সমাজে প্রায় সকল নেতিবাচক কার্যকলাপ সংঘটিত হয়ে থাকে। তাই মাদকের ব্যাপারে কঠোর থেকে কঠোরতম হওয়া সময়ের ব্যাপার বলে মনে করছেন শুশীল সমাজ।    এন. হুসেইন রনী  /জেসি