বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৪ ১৪৩১   ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দুর্গাপূজায় স্বেচ্ছাসেবক হতে চায় মাদ্রাসাছাত্ররা : ধর্ম উপদেষ্টা

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৮:১৩ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪ বুধবার


দেশে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা মণ্ডপের নিরাপত্তায় থাকতে মাদ্রাসাছাত্ররা আগ্রহী বলে জানিয়েছেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। গতকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে দুর্গাপূজার আইনশৃঙ্খলা নিয়ে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

 


ধর্ম উপদেষ্টা বলেন, মাদ্রাসার ছাত্ররা বলেছেন পূজা কমিটি যদি চায় তারা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে সম্মত আছেন।
উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন বলেন, দুর্গাপূজার সময় নিরাপত্তায় আকাশে হেলিকপ্টার থাকবে। দশমীর দিন ডুবুরি থাকবে। আমরা এভাবে সিদ্ধান্ত নিয়েছি।

 


তিনি জানান, বিগত দিনে দুর্গাপূজার আগে দুই থেকে তিন কোটি টাকা অনুদান দেওয়া হতো। এবারই প্রথম পূজায় ৪ কোটি টাকা অনুদান দিয়েছেন প্রধান উপদেষ্টা। আমরা একটা তালিকা করে অসচ্ছল মন্দিরগুলোকে এই চার কোটি টাকা জেলা প্রশাসকদের মাধ্যমে বিতরণ করব।

 


এ সময় সীমান্তে হত্যা প্রসঙ্গে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, পূজার সময় আরেকটি সমস্যা দেখা দেয়, যেহেতু আমাদের লোক যাওয়া-আসা করে, এপারের লোক ওপারে পূজা দেখতে যায়, আবার ওপারের লোক এপারে পূজা দেখতে আসে। এখানে সবাইকে আমি অনুরোধ করেছি, এবার আপনারা বর্ডার বেল্টে ভালো ভালো পূজামণ্ডপ করেন। যাতে আমাদের লোক ওপারে না যায় পূজা দেখার জন্য। ওপারের লোকও যেন এপারে না আসে, এটার ব্যবস্থা নেওয়ার জন্য।

 


তিনি বলেন, আমি আপনাদের (সাংবাদিক) কাছে অনুরোধ করব, ভবিষ্যতে যাতে এই সীমান্তে হত্যার ঘটনা না ঘটে। আপনারাও আমাকে সাহায্য-সহযোগিতা করবেন।

 


স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, এবারও অন্যান্য বছরের মতো উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন করবেন হিন্দু ধর্মাবলম্বীরা। এবার দেশজুড়ে ৩২ হাজার ৬৬৬ মণ্ডপে দুর্গাপূজা উদযাপন হবে। এ ছাড়া ঢাকার দুই সিটিতে ২০৫টি মণ্ডপে পূজা উদযাপন হবে। পূজা উপলক্ষে দেশজুড়ে সার্বিক আইনশৃঙ্খলা কঠোর থাকবে।

 


এ সময় হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজায় আজান ও নামাজের সময় বাদ্যযন্ত্র বাজানো বন্ধ রাখারও অনুরোধ জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা।

 


উল্লেখ্য, গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। তখন দেশ সরকার শূন্য হয়ে পড়ে। এই সময়ে দেশের হিন্দুদের ভেতরে আতঙ্ক ঢুকিয়ে দিতে মন্দিরে হামলার গুজব ওঠে। সেই সময় মাদ্রাসার শিক্ষার্থীরা রাত জেগে মন্দির এবং হিন্দু অধ্যুষিত এলাকা পাহারা দিয়েছে। এই সময়কালে মাদ্রাসার ছাত্রদের নজিরবিহীন কার্যক্রম দেশবাসীকে উৎসাহ জুগিয়েছে।

 

 

দেশের মানুষের ঐক্যকে সুসংহত করেছে বলে মনে করেন বিশ্লেষকরা। তারই ধারাবাহিকতায় দুর্গাপূজায়ও স্বেচ্ছাসেবকের ভূমিকায় অংশ নিতে চান মাদ্রাসার শিক্ষার্থীরা।      এন. হুসেইন রনী  /জেসি