বুধবার   ১৬ অক্টোবর ২০২৪   কার্তিক ১ ১৪৩১   ১২ রবিউস সানি ১৪৪৬

 আজ কুমারী পূজা না.গঞ্জে কুমারীর আসনে বসবে ৭ বছরের সুনন্দা

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:০৭ পিএম, ১১ অক্টোবর ২০২৪ শুক্রবার



 
শারদীয় দুর্গোৎসবের মহা অষ্টমীতে নারায়ণগঞ্জে প্রতিবছর আনন্দঘন পরিবেশে কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। নগরীর বিভিন্ন পূজা মন্ডপে কুমারী পূজার আয়োজন করা হয়। এর মধ্যে রামকৃষ্ণ মিশন আশ্রমে বিপুল উৎসাহ ও উদ্দপনা নিয়ে কুমারী পূজার আয়োজন করা হয়।

 

 

গতকাল শুক্রবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে শঙ্খ, ঘণ্টা ও উলুধ্বনির মধ্য দিয়ে জাঁকজমকভাবে ধর্মীয় রীতি অনুসরণ করে দুর্গা দেবীকে কুমারী রূপে অর্ঘ্য প্রদান করা হবে। দূর দূরান্ত থেকে অনেকেই এতে অংশগ্রহণ করবেন।

 


 
এবছর মিশনপাড়ার রামকৃষ্ণ মিশন আশ্রমে আয়োজিত কুমারী পূজায় কুমারীর আসনে বসবে ৭ বছরের সুনন্দা চক্রবর্তী। তাকে দুর্গা প্রতিমার দেবীজ্ঞানে পূজা করা হবে।

 


 
সুনন্দা চক্রবর্তী নবাব সিরাজদৌল্লা রোডের নারায়ণগঞ্জ হাই স্কুল হাইস্কুলের শিশু শ্রেণির ছাত্রী। নগরীর বংশাল রোডের সঞ্জয় চক্রবর্তী এবং দিপাণ্বিতা চক্রবর্তীর মেয়ে সুনন্দা।

 


 
সনাতনী শাস্ত্র অনুযায়ী, কুমারী হচ্ছে শুদ্ধতার প্রতীক। দেবী দুর্গার আরেক নাম কুমারী। এ পূজার মাধ্যমে স্বয়ং মা দুর্গা মানুষের ভেতরে বিকশিত হন। এ কুমারী পূজার জন্য সৎ বংশজাত গোলককন্যা একজন বালিকাকে নির্বাচিত করা হয়।

 


 
উল্লেখ্য, শনিবার অনুষ্ঠিত হবে মহানবমীর পূজা। পঞ্জিকা মতে, এবার মহানবমী পূজার পরই রবিবার দশমী বিহিত পূজা হবে। গত ২ অক্টোবর মহালয়ার মাধ্যমে দেবীপক্ষ ও শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নের শুরু হয়।     এন. হুসেইন রনী /জেসি