বুধবার   ১৬ অক্টোবর ২০২৪   কার্তিক ১ ১৪৩১   ১২ রবিউস সানি ১৪৪৬

জলাবদ্ধতা নিরসনে উজ্জ্বলের খাল পরিষ্কার কার্যক্রম

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৫:৪৬ পিএম, ১৪ অক্টোবর ২০২৪ সোমবার


 
 
 
জলাবদ্ধতা থেকে যেন মুক্তি নেই ফতুল্লাবাসীদের ওই এলাকায় প্রায় ৬লাখ মানুষের বাস। গত কয়েক দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে বাড়িঘর,দোকানপাট ও রাস্তাঘাট। প্রতিবছর বর্ষা আসলেই টানা বর্ষণে তলিয়ে যায় ফতুল্লার নিম্নাঞ্চল। বিশেষ করে ইউনিয়নের ৬নং ওয়ার্ড এলাকায় জলাবদ্ধতার দূর্ভোগ চরম পর্যায়ে।

 

 

আর  এলাকাবাসীকে একটু শান্তিতে বসবাসের জন্য সেই জলাবদ্ধতা নিরসনে যেথানে সমাজ সেবার কাজে যেখানে জনপ্রতিনিধিদের এগিয়ে আশার কথা সেখানে এগিয়ে আসলেন ফতুল্লা থানা তাঁতীদলের সভাপতি ও ৬নং ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক সিদ্দিকুর রহমান উজ্জ্বল।

 

 


গতকাল শুক্রবার (১৩ অক্টোবর ) দ্বিতীয় দফায় সকাল থেকেই উজ্জ্বলের নিজ উদ্যোগে স্থানীয় এলাকাবাসীদের সাথে নিয়ে নারায়ণগঞ্জ রেজিস্ট্রেশন কমপ্লেক্সের সামনের খালের উপর জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কারের কার্যক্রম করেছেন। এর আগে ও পূর্ব ইসদাইর, পশ্চিম ইসদাইর, গাবতলী-টাগারপার এলাকার বিভিন্ন খালের জলাবদ্ধতা নিরসনের লক্ষে  খালের উপর জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কারের উদ্যোগ নিয়ে কাজ করেছিলেন তিনি।

 

 


এর আগে ও গত (১৩ সেপ্টেম্বর) ফতুল্লা ইউনিয়ন আওতাধীন ৬ নং ওয়ার্ড পূর্ব ইসদাইর শাহী জামে মসজিদের পাশে খালি জায়গাটিতে দীর্ঘদিন যাবত ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। আবর্জনারস্তুপ ও দুর্গন্ধের কারণে এলাকাটি চলাচলের অনুপযোগী হয়ে উঠেছিলো। সেখানে উজ্জ্বলের নিজস্ব উদ্যোগে স্থানীয়দের নিয়ে পরিষ্কার করে বিলিসিং পাউডার ছিটিয়ে একটি ব্যানার লাগিয়ে দিয়েছিলেন উজ্জ্বল যেখানে লিখা ছিলো ‘এখানে ময়লা ফেলা সম্পূর্ন নিষেধ।

 

 


এ বিষয়ে সিদ্দিকুর রহমান উজ্জ্বল বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশ নায়ক তারেক রহমান বলেছেন শক্তি কিংবা ভয় দেখিয়ে নয়, ইনসাফ এবং উদারতা দিয়ে মানুষের মন জয় করুন। জনগণের ভালোবাসা অর্জন করুন। সমাজ সেবা ও উন্নয়ন মূলক কাজে নিজের ব্যাস্ত রাখুন। আমি একজন বিএনপির ক্ষুদ্র কর্মী হিসেবে সমাজের উন্নয়ন ও সেবামূলক কাজ গুলো করতে চাই। রাজনীতির মূল নীতিই হলো মানব সেবা।

 

 


 তিনি বলেন, অতীতে যারা ক্ষমতায় ছিলেন তাদের স্বদিচ্ছা থাকলে এতোদিনে হয়তো জলাবদ্ধতার মতো দূর্বিসহ সমস্যা সমাধান হয়ে যেতো। তারা সেটা করেনি। তারা শুধু পানিতে নেমে ফটোশেসন করেছেন। অথচ এলাকাবাসী তাদের এই সমস্যা সমাধানে অনেক দৌড়ঝাঁপ করেছেন, তাদের নিকট বার বার গিয়েছেন, কিন্ত সমাধান করার পরিবর্তে শুধুমাত্র আশ্বাস দিয়েছেন। সমস্যা স্থায়ী ভাবে সমাধান করে দেয়নি।

 

 

 

জলাবদ্ধতা নিরসনে আপনাদের নিয়ে জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ প্রয়োজনে সরকারের উচ্চ মহলে যাবো। ইতিমধ্যে পূর্ব ইসদাইর, পশ্চিম ইসদাইর, গাবতলী-টাগারপার এলাকায় জলাবদ্ধতা নিরসনে কাজ করেছি।

 

 

আজকে ২য় দফায় রেজিস্ট্রেশন কমপ্লেক্সের সামনে অবস্থিত নোংরা খালটি পরিষ্কার কার্যক্রম চালাই। ইনশাআল্লাহ যত দিন বেঁচে আছি দল ক্ষমতায় থাকুক বা না থাকুক, এই মানবসেবা কাজে নিজেকে বিলিয়ে দিতে চাই।  এন. হুসেইন রনী /জেসি