শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১   ১৪ রবিউস সানি ১৪৪৬

বাতিল হচ্ছে ৮টি জাতীয় দিবস

জাতীয় আটটি দিবস বাতিল করার সিদ্ধান্ত

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ১০:৫১ পিএম, ১৬ অক্টোবর ২০২৪ বুধবার

জাতীয় আটটি দিবস বাতিল করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। এই বিষয়ে গতকাল ১৬ অক্টোবর (বুধবার) এক আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এই সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালনে প্রধান উপদেষ্টার মুখ্য সচিব, সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিব, প্রধান তথ্য কর্মকর্তা, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি), উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)-এর কাছে অফিস আদেশ পাঠানো হয়েছে। বাতিল হওয়া আটটি দিবসের মধ্যে পাঁচটিই শেখ হাসিনার পরিবারের সদস্যদের জন্ম ও মৃত্যু সংক্রান্ত।

বাতিল হওয়া দিবসগুলোর মধ্যে রয়েছে ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ৫ আগস্ট শেখ হাসিনার ভাই শেখ কামালের জন্মবার্ষিকী, ৮ আগস্ট শেখ হাসিনার মাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী, ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস, ১৮ অক্টোবর শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল দিবস, ৪ নভেম্বর জাতীয় সংবিধান দিবস, ১২ ডিসেম্বর স্মার্ট বাংলাদেশ দিবস

এর মধ্যে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের বিষয়ে আদেশে বলা হয়েছে- উচ্চ আদালতের চূড়ান্ত আদেশ সাপেক্ষে দিনটি উদযাপন/পালন না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।