মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৭ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

চেয়ারের স্বাদ অধরাই রয়ে গেল

যুগের চিন্তা রিপোর্ট :

যুগের চিন্তা

প্রকাশিত : ০৮:৫৪ পিএম, ১৮ অক্টোবর ২০২৪ শুক্রবার

বৈষম্য বিরোধী আন্দোলনে তোপের মুখে পড়ে গত ৫ আগষ্ট আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে আশ্রয় নেন। আর এতে করে তখন অর্ন্তবর্তীকালীন সরকার গঠিত হয়ে তার প্রধান উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণ করেন শান্তিতে নোবেল পাওয়া অর্থনীতিবিদ ড. ইউনুস। ৮ আগষ্ট সন্ধ্যার পরে এই সরকারের অন্যান্য উপদেষ্টাসহ প্রধান উপদেষ্টা ড. ইউনুস শপথ গ্রহণ করে দায়িত্ব নেন।

 

এই সরকার দায়িত্ব নেয়ার পরে গত ১৯ আগষ্ট স্থানীয় সরকার বিভাগ বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে নির্বাচিত উপজেলা চেয়ারম্যানদের অপসারণ করে তাদের স্থানে উপজেলা নির্বাহী অফিসারকে প্রশাসক হিসেবে দায়িত্ব দেন। এতে করে আওয়ামী লীগের সম্প্রতি সময়ে যারা উপজেলা  নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে তাদের কপাল পুড়েছে। কেননা আগস্টের এক মাস আগে উপজেলা চেয়ারম্যানরা শপথ গ্রহণ করে তাদের দায়িত্ব বুঝে নেন। কিন্তু দায়িত্ব বুঝে নেয়ার এক থেকে দেড় মাস পরেই তাদের চেয়ার হারাতে হয়েছে। আর এতে করে উপজেলা চেয়ারম্যানরা চেয়ারে বসার স্বাদ নিতে পারেন নাই।   

 

এদিকে নারায়ণগঞ্জের ৪টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয় গত মে মাসে। প্রথম ধাপের ৮ মে বন্দর উপজেলা চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন জাতীয় পার্টির নেতা গডফাাদার শামীম ওসমানের দোসর মাকসুদ হোসেন। তিনি চেয়ারম্যান হয়েও প্রতিনিয়ত সাবেক  এমপি সেলিম ওসমানের রোষানলে পরে রয়েছে। তেমন ভাবে এখনো পর্যন্ত কোন কাজে হাত দিতে পারেন নাই।

 


অপরদিকে ২১ মে উপজেলা নির্বাচনে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী  হাবিবুর রহমান, আড়াইহাজার উপজেলায় সাইফুল ইসলাম স্বপন এবং সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে মাহফুজুর রহমান কালাম চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তবে রূপগঞ্জ এবং আড়াইহাজারে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় দুইজন করে চারজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
 রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান দোয়াত-কলম প্রতীকে ১ লাখ ১৮ হাজার ৬৪১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এছাড়াও বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন মিজানুর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ফেরদৌসী আক্তার রিয়া।

 


আড়াইহাজার উপজেলা পরিষদ নির্বাচনে কালাপাহাড়িয়া (ইউপি) সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম স্বপন ঘোড়া প্রতীকে ১ লাখ ১৫ হাজার ২৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এ উপজেলাতেও ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহিদা মোশারফ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম ঘোড়া প্রতীকে ৮৩ হাজার ৮৬৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে ৩৮ হাজার ৯৬২ ভোট পেয়ে তালা প্রতীকে মাসুম চৌধুরী নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফরিদা পারভিন শ্যামলী ফুটবল নির্বাচিত হয়েছেন।

 


প্রতিদ্বন্দিতা করে তারা চেয়ারম্যান হলেও যখনি আওয়ামী লীগ সরকারের পতন ঘটে তখনি নির্বাচিত এই চেয়ারম্যানদের কপাল পুরে। কেননা নতুন সরকার এসে উপজেলা চেয়ারম্যানদের অপসারন করে দেয় এক নোটিশে। এতে মে মাসে নির্বাচিত হওয়া উপজেলা চেয়ারম্যানরা চেয়ারে বসে আর স্বাদ নিতে পারেন নাই। যার জন্য তাদের মাঝে দুঃখ রয়ে গেছে। যেই দুঃখ শেষ হওয়ার মত নয়।