মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৭ ১৪৩১

অপরিকল্পিত নগরায়ন ও অব্যবস্থাপনায় সোনারগাঁ এখন বিশৃঙ্খল নগরী

আশরাফুল আলম, সোনারগাঁ  

প্রকাশিত: ১ অক্টোবর ২০২৪  


রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল ও পর্যটন নগরী খ্যাত নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা। দীর্ঘদিন অব্যবস্থাপনা ও অপরিকল্পিত নগরায়ণের ফলে সোনারগাঁ পৌর এলাকা তথা পুরো সোনারগাঁ এখন বিশৃঙখল নগরীতে পরিণত হয়েছে।

 

 

উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর থেকে শুরু করে মেঘনা শিল্পনগরী পর্যন্ত মহাসড়কের পাশে কয়েকটি ময়লার ভাগার, সড়কের ফুটপাত দখল, যত্রতত্র গাড়ির স্ট্যান্ড, অটোরিকশা ও ইজিবাইকের দৌরাত্ন্য, ভাঙ্গাচুরা রাস্তায় চলাচলে উন্নয়ন যন্ত্রণা, ধুলাবালি, নিত্যদিনের যানজট ও নানাবিদ সমস্যায় চরম ভোগান্তির শিকার সোনারগাঁবাসী। সচেতন নাগরিক সমাজের অভিমত, সোনারগাঁয়ের সর্বত্র এখন জনভোগান্তি রয়েছে।

 

 

বিশেষ করে মোগরাপাড়া চৌরাস্তা থেকে বৈদ্যেরবাজার পর্যন্ত উপজেলা সদরের রাস্তায় চলাচলে প্রতিদিন চরম ভোগান্তির শিকার হচ্ছে মানুষ।  এবিষয়ে সোনারগাঁ উপজেলা প্রশাসনের উল্লেখযোগ্য কোন ভূমিকা নেই বললেই চলে। এছাড়া কাঁচপুর হাইওয়ে পুলিশ ও থানা পুলিশের উদাসীনতায় প্রতিনিয়ত উপজেলাবাসীর দূর্ভোগ শুধু বেড়েই চলছে। দীর্ঘদিন ধরে চলমান অব্যবস্থাপনার মাঝেই মানুষ নানাবিদ ভোগান্তি নিয়েই শিল্পাঞ্চল ও পর্যটন নগরী সোনারগাঁয়েই বসবাস করছে।  

 


সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার কাঁচপুর, মদনপুর, এশিয়ান হাইওয়ে সড়কের নয়াপুর বাজার, তালতলা, মিরেরটেক, বাংলার তাজমহল এলাকা পেরাবো, কেওঢালা, লাঙ্গলবন্দ, দড়িকান্দি, টিপরদী, মোগরাপাড়া চৌরাস্তা, মেঘনা শিল্পনগরী, পৌরসভার পানাম, আদমপুর বাজার, বৈদ্যেরবাজার, উদ্ধবগঞ্জ বাজার, বারদী, সোনারগাঁ সরকারি কলেজ রোড ও কাইকারটেকসহ উপজেলার বিভিন্ন এলাকায় ফুটপাত দখল করে দোকানপাট নির্মাণ।

 

 

যত্রতত্র গাড়ির স্ট্যান্ড, সড়ক মহাসড়কে অটোরিকশা ও ইজিবাইকের দৌরাত্ন, সড়কের পাশে ময়লার ভাগাড়, উপজেলা সদরের প্রধান সড়কে নিত্যদিনের যানজট সব মিলে সোনারগাঁ এখন বিশৃঙখল নগরী। তাছাড়া প্রতিদিন নানা ভোগান্তিতে স্থবির হয়ে পড়েছে জনজীবন ও বির্পযস্থ হচ্ছে সোনারগাঁয়ের পরিবেশ।

 

 

নাম প্রকাশে অনিচ্ছিুক উপজেলা সদরের মোগরাপাড়া চৌরাস্তার হাবিবপুর ও বাড়ি মজলিশ এলাকার স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, কতিপয় ব্যক্তি রাজনৈতিক প্রভাব খাটিয়ে সড়কের জায়গা দখল করে অবৈধ ভাবে দোকান পাট নির্মাণসহ বিভিন্ন স্থাপনা তৈরি করে পরিবেশ বিনষ্ট করছে। অপরদিকে, সড়কের জায়গা দখল করে গাড়ির স্ট্যান্ড বসিয়ে মালামাল লোড-আন লোডসহ ছোট বড় বিভিন্ন যানবাহন থেকে নিয়মিত চাঁদা আদায় করছে।

 

 

এসব বিষয়ে কঠোর হস্তে দমন না করলে এর ভয়াবহতা আরও বেড়েই যাবে। কাঁচপুর হাইওয়ে পুলিশের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, সড়ক মহাসড়কে যানজট নিরসনে অটোরিকশা ও ইজিবাইকের বিরুদ্ধে প্রতিদিন অভিযান অব্যাহত রয়েছে। সড়কের পাশে ময়লার ভাগাড় ও ফুটপাথ দখলের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসা উচিত। এছাড়া পরিবেশ রক্ষায় নাগরিক সচেতনতা প্রয়োজন।

 


সোনারগাঁ পৌরসভার প্রকৌশলী তানভীর আহাম্মেদ বলেন, সড়কে ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্বে যারা রয়েছেন তারা কাজ করছে। সড়কের জায়গা কিংবা ফুটপাত দখল করে দোকান বসিয়ে যারা মানুষের চলাচলের পথ বন্ধ করে তাদের বিরুদ্ধে প্রশাসনের ব্যবস্থা নেওয়া উচিত। পরিবেশ রক্ষা ও উন্নয়ণ সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কাঁচপুর থেকে মেঘনা সেতুর টোলপ্লাজা পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে কয়েকটি ময়লার ভাগাড় রয়েছে।

 

 

প্রতিদিন ময়লার দূর্গন্ধে নাকে মুখে কাপড় পেচিয়ে মানুষ চলাচল করছে। মহাসড়কের পাশ থেকে ময়লার ভাগাড় উচ্ছেদের জন্য সওজ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে। এছাড়া স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি ও পুলিশের সঙ্গে আতাত করে সড়ক মহাসড়কে সিএনজি চালিত অটোরিকশা ও ইজিবাইক চলাচল করছে।    এন. হুসেইন রনী  /জেসি 

এই বিভাগের আরো খবর