রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

আলমাছ পয়েন্ট শপিংমলে অগ্নি নির্বাপন মহড়া

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৩ জুলাই ২০২৪  

 

 

নারায়ণগঞ্জ শহরের বহুতল শপিংমল আলমাছ পয়েন্টে সাধারণ জনগণকে অগ্নিকান্ডের মত দূর্ঘটনা এড়াতে সচেতনতা বৃদ্ধিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সহায়তায় এবং আলমাছ পয়েন্টের মালিককৃত পক্ষের সহযোগীতায় ফায়ার ও অগ্নি মহড়া অনুষ্ঠিত হয়।  শনিবার (১৩ জুলাই) বেলা সাড়ে ১১টায় শহরের ২নং রেলগেইটের সামনে অবস্থিত আলমাছ পয়েন্টে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

জানা যায়, এ অগ্নি নির্বাপন মহড়ায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের একটি ইউনিট অংশ নেয়। সেখানে তাদের সরঞ্জামের মধ্যে ছিল বহুতল ভবন থেকে আটকে পড়া মানুষদের উদ্ধার করার জন্য ব্যবহারিত মেশিন 'টার্নটেবিল লেডার', একটি পানিবাহী গাড়ি, সেকেন্ড কল বা পানির পাম্প যুক্ত গাড়ি, একটি অ্যাম্বুলেন্স,। এছাড়া প্রায় ১০ জনকে ট্রলি, হুইলচেয়ার ও কাঁধে করে উদ্ধার করা হয়।

 

অগ্নি প্রতিরোধ, নির্বাপন, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আয়োজন করা হয় এ মহড়ার। ফয়ার সার্ভিস-সিভিল ডিফেন্স-এর পক্ষে এ মহড়ায় নেতৃত্ব দেন সিনিয়র স্টেশন অফিসার মো. শাহজাহান। 

 

অগ্নি নির্বাপন মহড়া শেষে মন্ডলপাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. জালাল জানান, নারায়ণগঞ্জ ব্যবসায়িক এলাকা এখানে অনেক বহুতল ভবন রয়েছে অনেক সময়ে বহুতল ভবনে যদি কোথাও কোনো অগ্নিকাণ্ডের ঘটে তাহলে সেটি দ্রুত কিভাবে নেভানো যায়, তার জন্য মহড়ার ব্যবস্থা করা হয়েছে। জানমালের ক্ষয়ক্ষতির পরিমান কিভাবে কমানো যায় এবং এ বিষয়ে আরো সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহড়া অনুষ্ঠিত হয়। 

 

 তিনি জানান, মহড়ার বিষয়ে কেউ যদি আগ্রহ প্রকাশ করেন তাহলে আমাদের কাছ থেকে এ বিষয়ে সেবা (প্রশিক্ষণ) নিতে পারেন। আমরা তার ব্যবস্থা করবো। আর বছরে ২ বার আমাদের এখানে একটা মহড়ার আয়োজন করা হলে ভালো হবে বলে আমরা মনে করছি । 

 

এ সময় মহড়ায় ভালো লাগার কথা উল্লেখ করে আলমাছ পয়েন্ট শপিংমলের মালিকক্ষ আরমান হোসেন অপু বলেন, মহড়ার প্রথম থেকে সর্বশেষ পর্যন্ত আমি দেখিছি আমার প্রতিটি বিষয় অনেকটাই শিক্ষার মতো ও আকর্ষণীয় ছিলো। তিনি বলেন, বহুতল ভবনে আগুন লাগলে কি হবে আমরা তো দেখছি না। সেটা ভয়াবহ হতে পারে। আমরা চর্চা রাখছি। আমরা সাধারণত ফায়ার সার্ভিস থেকে আশা করি উদ্ধার তৎপরতা কিভাবে করা যায়।

 

 তা আজকের এই মহড়ার মাধ্যমে অনেক কিছুই শিখতে পারলাম। আর আজকের্ শাহজাহান সাহেব যে বললো প্রতি বছর দুই বার এই মহড়া পরিচালনা করার জন্য। আমরা অবশ্যই এমন একটি শেখার জিনিস বছরে দুইবার করবোই ইনশাআল্লাহ।  


 

এই বিভাগের আরো খবর