রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

ট্যাক্সেস বারের নির্বাচনের জটিলতার অবসান

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  


নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার এসোসিয়েশনের ২০২৪-২৫ কার্যকালের জন্য নির্বাচন নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছিল তা অবসান হয়েছে।  গতকাল ১৬  জুলাই  নমিনেশন প্রত্যাহারের শেষ দিনে একই পদে একাধিক প্রার্থীরা তাদের নাম প্রত্যাহার করে নিলে এই জটিলতার অবসান ঘটে।

 

 

ইতিপূর্বে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে  ৪ জন , জেনারেল সেক্রেটারি হিসেবে  ৩ জন এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে ২ জনসহ অন্যান্য পদে নির্দিষ্ট সংখ্যক প্রার্থী নমিনেশন জমা দিলে  প্রধান এ ৩টি পদের জন্য জটিলতার সৃষ্টি হয়। এই জটিলতা নিরসনেরর জন্য গত দুদিন প্রার্থীদের নিয়ে ট্যাক্সেস বারের সিনিয়র আইনজীবীরা প্রায় চার দফা বৈঠক করেন।

 

 

সর্বশেষ গতকাল প্রেসিডেন্ট পদ থেকে ৩ জন এবং জেনারেল  সেক্রেটারির পদ থেকে ২ জন ও ভাইস প্রেসিডেন্ট পদ থেকে ১জন তাদের নাম প্রত্যাহার করে নিলে এই জটিলতার অবসান ঘটে। ফলে নির্বাচনের যে শঙ্কা তৈরি হয়েছিল তা নিরসন হলো। একের অধিক প্রার্থীরা তাদের নাম প্রত্যাহার করে নেওয়ায় বলা যায়, নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার  নির্বাচনের ক্ষেত্রে  পূর্বের ধারাবাহিকতায় ফিরে গেল।                              

 

 

এর আগে গত ১১ জুলাই নমিনেশন দাখিলের দিন প্রেসিডেন্ট পদের জন্য এডঃ  রতন কান্তি ধর , এডঃ মোঃ আব্দুল জলিল দেওয়ান , এডঃ মোঃ আবদুর রব বাবুল এবং শাহ আলম তালুকদার নমিনেশন দাখিল করেন। পাশাপাশি জেনারেল সেক্রেটারীর জন্য মোঃ আলী জিন্নাহ খান , এডঃ  এম এস এ মনির এবং এডঃ মোহাম্মদ আলী নমিনেশন জমা দেন।

 

 

এছাড়াও ভাইস প্রেসিডেন্ট পদে মোঃ আলী জিন্নাহ খান এবং  এডঃ শরিফুল ইসলাম শিপলু নমিনেশন জমা দিলে কার্যকরী কমিটি গঠনের ক্ষেত্রে নির্বাচন মুখী হয়ে দাঁড়ায়। এই নির্বাচন এড়াতে ট্যাক্সেস বারের সাবেক সভাপতিগন সিনিয়র সদস্য ও সকল প্রার্থীদের নিয়ে দফায় দফায় বৈঠক করেন। অবশেষে গতকাল ১৬ জুলাই প্রত্যাহারের দিন প্রেসিডেন্ট পদ থেকে এডঃ মোঃ আব্দুল জলিল দেওয়ান।

 

 

এডঃ মোঃ আব্দুর রব বাবুল ও মোঃ শাহ আলম তালুকদার নিজেদের নাম প্রত্যাহার করে নেন। পাশাপাশি জেনারেল সেক্রেটারি পদ থেকে এডঃ  এম এস এ মনির ও মোঃ আলী জিন্নাহ খান এবং ভাইস প্রেসিডেন্ট পদ থেকে এডঃ  মোঃ শরিফুল ইসলাম শিপলু নিজেদের নাম প্রত্যাহার করে নেয়। ফলে ,প্রেসিডেন্ট একক প্রার্থী হিসেবে এডঃ রতন কান্তি ধর, জেনারেল সেক্রেটারি হিসেবে এডঃ মোহাম্মদ আলী এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে মোঃ আলী জিন্নাহ খান রয়ে গেলেন। দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনার কর্তৃক আগামী ১৮ জুলাই চূড়ান্ত প্রার্থীর তালিকা ঘোষিত হবে বলে জানা গেছে।     এন. হুসেইন রনী  /জেসি