রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

দাম বেড়েছে পেঁয়াজ-চালের

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৩ জুলাই ২০২৪  


গত কয়েকদিনের ব্যবধানে বাজারে অস্থির ভাবে দাম বেড়েছে পেয়াজ ও চালের। গত কোরবানির ঈদের পর থেকে বাজারে চড়া দামে বিক্রি হয়ে আসছিলো পিয়াজ। যার ঝাঝ এখন ও বাজারে বহমান রয়েছে। অন্যদিকে সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে চালের দাম ১৫ টাকা পযর্ন্ত বেড়েছে। চালের বাজার ঘুরে দেখা যায়, প্রকারভেদে মিনিকেট, আটাশ, স্বর্ণাসহ বিভিন্ন চালের দাম ৮-১০ টাকা পযর্ন্ত বেড়েছে।

 

 

ঈদের আগে বাসমতি চালের দাম ছিলো ৭৫ টাকা। যা এখন বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। স্বর্ণা ৫০ থেকে ৫৩ টাকা, কাটারি ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, পাইকারিতে বস্তা প্রতি আমাদের বেশি দামে কিনতে হচ্ছে। এছাড়া ধানের দাম বেশি।

 


অন্যদিকে পিয়াজের বাজার ঘুরে দেখা যায়, বাজারে প্রতি পাল্লা পেয়াজ প্রকার ভেদে ৫২০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। সরবরাহ সংকটের কারণে পেঁয়াজের দাম বাড়ছে বলে জানায় খুচরা ব্যবসায়ীরা। তারা জানান, কোরবানি ঈদের সময় বাজারে ৯০-৯৫ টাকা কেজিতে বিক্রি হয়েছে পেঁয়াজ। যা এখন ১১০ থেকে ১১৫ টাকায় পৌঁছেছে। এই হিসেবে ১৫ দিনের ব্যবধানে পেঁয়াজ কেজিতে ২০ টাকা বেড়েছে। আর গত তিন দিনেই বেড়েছে ১০ টাকা।

 


এ সময় বিক্রেতার থেকে পেয়াজের দাম শুনে অসুন্তোষ প্রকাশ করে মো. সুলতান মাহমুদ যুগের চিন্তাকে বলেন, বাজারে সব কিছুর দামই চড়া। দাম উঠা নামার কোনো নির্দিষ্ট সময় নেই। এখন ধরেন পেঁয়াজের দাম বলছে ১০০ টাকা। আধা ঘণ্টা পর এর দাম ৮০ টাকাও হতে পারে, আবার ১২০ টাকাও বিক্রি করতে পারে। এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর