রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

দাম বেড়েছে বোতলজাত পানির

আবু সুফিয়ান

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  


# বোতল প্রতি বেড়েছে পাঁচ টাকা

# এক লিটারের দামে আধা লিটার
 

পানির অপর নাম জীবন। শরীর সুস্থ রাখতে বিশুদ্ধ পানির কোন বিকল্প নাই। কিন্তু নগর জীবনে রয়েছে বিশুদ্ধ পানির ব্যপক সংকট। আর তাই নগরে সবসবাস করা মানুষ নির্ভরশীল বোতলজাত পানির ওপর। কিন্তু নিত্যপণ্যের বাজারগুলোতে চলছে যেন মূল্যবৃদ্ধির প্রতিযোগিতা।

 

 

উচ্চমূল্যের বাজারে বাধ্য হয়ে বাড়তি দামে বিভিন্ন ভোগ্যপণ্য ক্রয় করে দিশেহারা নিম্ন আয়ের মানুষ। এই উচ্চমূল্যের বাজারে বেড়েছে বিভিন্ন পরিমান বোতলজাত পানির দাম। তাই নারায়ণগঞ্জের দোকানগুলোতে বাড়তি দামে বাধ্য হয়ে পানি কিনতে হচ্ছে ক্রেতাদের।

 

 

কয়েক মাস আগে যে পানি পাওয়া যেত ২০ টাকায়, এখন একই পরিমান পানি কিনতে হচ্ছে ২৫ টাকায়। আধা লিটার পানির আগের দাম ছিল ১৫ টাকা। এখন তা বেড়ে হয়েছে ২০ টাকা। অর্ধাৎ এক লিটারের দামে কিনতে হচ্ছে আধা লিটার বোতলজাত পানি। গত বছরের অক্টোবর মাসে বড় বোতলের পানির দাম বাড়িয়েছিল বিভিন্ন কোম্পানি।

 

 

বাড়ানোর পর এক লিটার পানির দাম ২০ টাকা থেকে ২৫ টাকা। দের লিটার পানির দাম ২৫ থেকে ৩০ টাকা। দুই লিটার পানির বোতলের দাম ৩০ টাকা থেকে ৩৫ টাকা এবং পাঁচ লিটার পানির বোতলের দাম ৭৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছিল। এবার ৫০০ মিলি. পানির দাম ১৫ টাকা থেকে বেড়ে হয়েছে ২০ টাকায়। এতে বিপাকে পড়েছেন সাধারন বোতলজাত পানির ক্রেতারা।

 

 

নারায়ণগঞ্জের বিভিন্ন খুচরা দোকান ঘুরে দেখা গেছে, ছোট বড় সব বোতলজাত পানির দাম পাঁচ টাকা করে বাড়ানো হয়েছে। বেশির ভাগ কোম্পানির ৫০০ মি. লিটার বোতলজাত পানির দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ২০ টাকায়। তবে কয়েকটি দোকানে আবার আগের দামের ৫০০ মি. লিটার বোতল দেখা যায়। তাদের কেউ ১৫ টাকায় বিক্রি করলেও বেশির ভাগই ২০ টাকায় বিক্রি করছেন। 

 

 

শহরের জামতলার এক দোকানদার মো. ইব্রাহিম। তিনি বলেন, আমার দোকানে এখনন পর্যন্ত নতুন দামের ৫০০ মি. লিটারের পানির বোতল আসেনি। তাই আগের দামে ১৫ টাকায় বিক্রি করছি। তবে আমার দোকানে কোম্পানির লোক এসে জানিয়েছে যে, নতুন ৫০০ মি. লিটার বোতলের দাম ১৫ টাকার যায়গায় ২০ টাকা করেছে কোম্পানি।

 

 

তার পাশের আরেক দোকানদান বলেন, কোম্পানির লোক দোকানে নতুন দামের পানির বোতলের অর্ডার দিতে এসেছিল কিন্তু আমি অর্ডার করি নাই। তাছাড়া এখনো পুরোপুরি গরম পরে নাই। তাই নতুন দামের পানির বোতল দোকানে তোলা হয় নাই। বাড়তি দামে ক্রেতাদের আগ্রহ থাকলে নতুন দামের পানির বোতল তিনি দোকানে তুলবেন বলে জানিয়েছেন।

 

 

নারায়ণগঞ্জের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে বিকেল বেলা ক্রিকেট খেলতে এসেছেন মো. রিপন সরকার। খেলার এক পর্যায়ে ক্লান্ত শরীরে এসেছেন পাশের এক দোকানে ৫০০ মি. লিটার পানির বোতল। কিন্তু পানি নেয়ার পর দোকানদার যখন বলেন, “ আধা লিটার পানির বোতল এখন ২০ টাকা ”, তখন ক্রিকেট খেলোয়ার রিপন অবাক হয়ে বলেন ১৫ টাকার বোতল আপনি কেন ২০ টাকা চাচ্ছেন?

 

 

জবাবে দোকানদার বলেন, এখন কোম্পানি দাম বাড়িয়েছে। যার কারনে বাধ্য হয়ে রিপন বাড়তি টাকা দিয়ে অ্যাকুয়াফিনার ৫০০ মি. লিটারের পানির বোতলটি কিনে নেয়। নারায়ণগঞ্জের একটি দোকানে বোতলজাত পানি সরবরাহ করছিলেন অ্যাকুয়াফিনা কোম্পানির এক কর্মী। তিনি বলেন, এটা কোম্পানির সিদ্ধান্ত। এখানে আমাদের কিছু করার নাই। তবে সব কিছুর দাম বাড়ছে।

 

 

বিদ্যুত বিল, উৎপাদন খরচ বেড়েছে। সেই সাথে কাঁচা মালের দামও বেড়েছে। তাই কোম্পানির সিদ্ধান্ত মতে বোতল প্রতি দাম বাড়ানো হয়েছে। এছাড়া অন্নান্য উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানি সূত্রে জানা গেছে, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় এবং বিভিন্ন কাঁচামালের আমদানি খরচ বেড়ে যাওয়ায় বোতলজাত পানির দাম আগের থেকে বাড়ানো হয়েছে।  এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর