রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

দিনের ব্যবধানে মরিচের দাম অর্ধেক

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪  


গত ১৩ জুলাই (শনিবার) বাজার হঠাৎ করে হু করে বেড়ে যায় কাচা মরিচের দাম। গিয়ে পৌছায় ৩০০ এরও উপরে। কিন্তু গতকাল রবিবার বাজারে ঘুরে দেখা গেলো ভিন্ন চিত্র। মাত্র দিনের ব্যবধানে বিক্রি হওয়া দাম থেকে অর্ধেক দাম কমে বিক্রি হচ্ছে কাচা মরিচ। বিক্রেতারা বলছে বাজারে সরবরাহ বেড়ে যাওয়া রাতারাতি দাম কমে গেছে।

 


গতকাল বাজারে কাঁচা মরিচ ১৮০-২০০ টাকা বিক্রি করতে দেখা গেছে। যা একদিন আগেও কেজিপ্রতি ৩০০ বিক্রি হয়েছিল। এদিকে বাজারের খুচরা দোকানগুলোতে ঘুরে দেখা গেছে, মরিচের আকার ও মান ভেদে ২০০-২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে খুচরা দোকানগুলোতে।

 


বিক্রেতারা বলেন,শনিবারও ৩০০-৩২০ টাকা দরে মরিচ বিক্রি করেছি। দুদিন আগে মরিচের সরবরাহ কম থাকায় দাম বেশি ছিল এবং এখন সরবরাহ বাড়ায় দাম কমেছে।

 


ক্রেতারা বলছেন, বর্তমান কাচাবাজার তো বাজার নয়। এটি একটি প্রতিযোগিতার স্থান। বিক্রেতারা প্রতিযোগীতায় নেমেছেন। তাদের একটায় চিন্তা কখন কোন জিনিসের দাম বাড়িয়ে দেওয়া যায়।

 


অন্যদিকে মুরগি আর সবজির বাজার ঘুরেও দেখা যায়, ৬০ থেকে ১০০ টাকার ও বেশি দামে বিক্রি হচ্ছে প্রতিটি সবজি। পটল ৬৫ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, ঢেঁড়স, ধুন্দল, কচুর মুখি ও বরবটি ৮৫ টাকা, বেগুন ও করল্লা ১২০ কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া শসার কেজি ৬০ টাকা এবং টমেটোর ২০০ টাকা। তবে সবচেয়ে কম দামে বাজারের এখন পাওয়া যাচ্ছে মাত্র একটি সবজি। তা হলো পেঁপে। যা বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে।

 


শনিবারের চেয়ে কেজিতে প্রায় ৩০ টাকা বেড়েছে ব্রয়লার মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯৫ টাকায়। এ ছাড়া সোনালি মুরগির কেজি ৩০০-৩২০ টাকা।     এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর