শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪   কার্তিক ৩ ১৪৩১

দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসব  নয় সর্বজনীন উৎসব

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৪  



 বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন নাসিক ৫নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও সিদ্ধিরগঞ্জ থানা বিএনপি’র সহ সভাপতি গোলাম মোহাম্মাদ সাদরিল। তিনি বলেন, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বী সকল নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানাই।

 

 

দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি এখন সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের প্রধান বৈশিষ্ট্য। তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করা হয়েছে।

 

 

এই দেশ আমাদের সকলের। ধর্ম-বর্ণ নির্বিশেষে এদেশ সকল মানুষের নিরাপদ আবাসভূমি।  গতকাল বুধবার দুর্গাপূজার ষষ্ঠীতে সিদ্ধিরগঞ্জের শ্রী শ্রী রামকানাই জিউর মন্দিরের পূজামণ্ডপ পরিদর্শনে গিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের এ কথা বলেন সাদরিল।

 

তিনি বলেন, আমি আজকে এখানে এসেছি আপনাদের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি দেখতে ও শুভেচ্ছা জানাতে, এই শারদীয় দুর্গাপূজা আপনাদের জীবনে অনাবিল আনন্দ নিয়ে আসুক, একটা সুন্দর ভবিষ্যৎ নির্মাণ করুক, বাংলাদেশ সত্যিকার অর্থেই একটা সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত হয়ে থাকুকৃ এই কামনা করছি, এই প্রত্যাশা করছি।

 


বাঙ্গালি সনাতন ধর্মাবলম্বীর সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। বুধবার ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হওয়া দুর্গোৎসবের আনুষ্ঠানিকতার প্রথম দিন সন্ধ্যায় সিদ্ধিরগঞ্জ মন্দিরে পূজামণ্ডপে আসেন সাবেক কাউন্সিলর সাদরিল। পূজামণ্ডপে পৌঁছালে সিদ্ধিরগঞ্জ পূজা উদযাপন কমিটির সভাপতি শিশির ঘোষ অমর সহ হিন্দু সম্প্রদায়ের সবাই স্বাগত জানান।

 

 

মন্দিরে প্রবেশ করে সাদরিল পূজামণ্ডপ পরিদর্শন করেন এবং আগত পুণ্যার্থীদের শুভেচ্ছা জানান। তিনি বলেন, যে দেবীর আপনারা আরাধনা করছেন, যাকে আপনারা মা দুর্গা বলেন এবং এই দেবীর আবির্ভাব হয়েছিল অসুরকে বদ করার জন্য, অন্যায়কে দূর করার জন্য এবং মানুষে মানুষে ভ্রাতৃত্ব বন্ধুত্ব সৌহার্দ্য প্রতিষ্ঠার জন্য। হিংসা-প্রতিশোধ-প্রতিহিংসা দূর করে ভালোবাসা প্রেমের সমাজ নির্মাণ করার জন্য।

 


সাদরিল আরো বলেন, গত ১৭ বছর সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করেছিল ফ্যাসিস্ট হাসিনা সরকার। আওয়ামী লীগ নিজেরা সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা করে সংখ্যালঘু ইস্যু সৃষ্টির পাঁয়তারা করতো। তারা মুখে অসাম্প্রদায়িক বলতো কিন্তু সাম্প্রদায়িক উসকানি দিয়ে সমাজিক বন্ধন নষ্ট করতো।

 

 

সারা বাংলাদেশে মন্দিরে হামলা করে বিএনপি নেতাদের নামে মামলা দিয়েছে। এখন ফ্যাসিবাদীরা নেই, কিন্তু তাদের দোসররা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তাই দুর্গাপূজার সার্বিক সহযোগিতা ও নিরাপত্তায় নিয়োজিত থাকবে বিএনপি।     এন. হুসেইন রনী  /জেসি