রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

নতুন জামাইয়ের জন্য ‘আস্ত গরুর সাগরনা’

যুগেরর চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২৩  


নতুন জামাই আসবে। খাবে আস্ত গরু। আর তাই জামাইয়ের জন্য সাগরনা সাজানো হয়েছে দেড় লক্ষাধি টাকার ১০০ কেজি ওজনের আস্ত গরুর বারবিকিউ। নারায়ণগঞ্জের বন্দরে এক বিয়ে বাড়ির এমন আয়োজনে বেশ হৈ চৈ ফেলেছে এলাকায়। ওই বিয়ের অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীও উপস্থিত ছিলেন।
 

 


নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঠিকাদার মাহাবুব হাসান ডিউক তার কণ্যার বিয়ে উপলক্ষে বিরাট আয়োজন করেছেন। দাওয়াত দিয়েছেন কয়েক হাজার আত্নীয়-স্বজনদের। নতুন জামাইয়ের জন্য ১০০কেজি ওজনের আস্ত গরুর বারবিকিউ করেছেন। সাথে রয়েছে পোলাও, কোর্মা, রেজেলা, মুরগীর রোস্ট, মুরগীর ফ্রাইসহ নানা মুখরোচক খাবার।
 

 


বিয়ের অনুষ্ঠানে অতিথি হিসেবে যারাই আসেন প্রথমেই ছুটে যান আস্ত গরুর সাগরানা দিকে। বাচ্চা থেকে মুরুব্বী সবারই নজর কাড়ছে এই আস্ত গরু। সামনে আসতেই হাতে নিচ্ছে মুঠোফোন।সেলফি আর ছবি তুলেই সময় পার করেন অতিথিরা। বিয়ে অনুষ্ঠানে বর’কে চমক দিতে এমন আয়োজন।
 

 


নারায়ণগঞ্জ জেলার বিখ্যাত বাবুর্চি জামাল ও বাবুর্চি সিটু প্রায় ২০জন নিয়ে গত দুই দিন ধরে এ বিয়ে বাড়ির খাবার রান্না করেন। ১০০ কেজির আস্ত গরুর এ বিশেষ খাবার রান্না করে বেশ প্রশংসা পাচ্ছেন তারা। যত বড় গরু হোক এরকম ভাবে করা সম্ভব।
 

 


জামাল বাবুর্চি জানান, নারায়ণগঞ্জের মধ্যে এটা আমার দ্বিতীয় কাজ। একশত কেজির গরু দিয়ে এটা করা হয়েছে। আমরা চেষ্টা করেছি সাধ্য মতো করার জন্য। আমাদের টম কাজ করে জিনিসটা করার চেষ্টা করেছি।
 

 


কনের দাদার শখ পূরণে এমন আয়োজন বলে জানান পিতা মাহাবুব হাসান। তিনি বলেন, আমার বাবা (কনের দাদা) বেঁচে থাকতে বলেছিল নাতনীর বিয়েতে জামাইকে আস্ত গরুর সাগরানা খাওয়াতে। আমার বাবা মারা গেছে কিন্তু আমি তার কথাটা মনে রেখেছি। আমার তিন মেয়ে, আল্লাহ আমাকে জীবিত রাখলে অন্য দুইজনের বিয়েতেও আমি এরকম সাগরানা দিবো। আমার অনেক আনন্দ লাগছে, মানুষও এ বিষয়ে আমাকে জিজ্ঞেস করছে।
 

 


কনের খালা জানান, নারায়ণগঞ্জে এমনটা হয় না, এটাই প্রথম। আমাদের ইচ্ছে ছিলো স্পেশাল ভাবে কিছু একটা করার। জামাইকে একটা স্পেশাল গিফট দেয়ার ইচ্ছে ছিলো। যার কারণে আস্ত গরুর সাগরানা করা। আমাদের ইচ্ছে ছিলো আলাদা কিছু করার। নারায়ণগঞ্জে এমন আয়োজন নজড় কাড়বে এমনটাই প্রত্যাশা অতিথিদের।