রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

নারায়ণগঞ্জে উল্টো রথযাত্রা মহোৎসব পালিত  

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪  


নারায়ণগঞ্জে আনন্দঘন ও উৎসবমুখোর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (১৫ জুলাই) দেওভোগের রাধা গোবিন্দ মন্দির, নিতাইগঞ্জের বলদেব জিউর মন্দির সহ পুরো জেলার বিভিন্ন মন্দির থেকে উল্টো রথযাত্রা শুরু হয়। রথযাত্রার এ শেষ পর্বকে ঘিরে নারায়ণগঞ্জবাসীর মধ্যে উৎসবের মাহাত্ম্য ছড়িয়ে পড়ে।

 

 

সকাল থেকেই মন্দিরে মন্দিরে ভক্তদের ঢল নামে। রথ টানার জন্য সড়কের দুপাশেও ভক্তদের জড়ো হতে দেখা যায়। যাত্রাপথে অনেকে চলন্ত রথের দড়ি ছুঁয়েছেন। সেই সাথে রথ থেকে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। রঙিন পতাকা, আলোকসজ্জা আর ঢাক-ঢোলের তালে মুখরিত হয় নগরীর রাস্তাঘাট। রথের সামনে এগিয়ে যান কীর্তনকারীরা।

 

 

ধর্মপ্রাণ নারী-পুরুষ, শিশু-কিশোরদের অংশগ্রহণে এবং পশুপাখির মুখোশধারী শিশু-কিশোরদের আনন্দ-উল্লাসে মুখরিত হয় এলাকা। রথযাত্রার নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেন। ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
 

 


উল্লেখ্য, রথযাত্রার পর জগন্নাথ, বলরাম ও সুভদ্রা মাসির বাড়ি থেকে নিজ মন্দিরে ফিরে আসেন। এ যাত্রাকেই বলা হয় উল্টো রথযাত্রা। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, উল্টো রথযাত্রায় অংশ নিলে পাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং মনের বাসনা পূরণ হয়।      এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর