রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

পঞ্চবটি-মুক্তারপুর সড়ক প্রশস্ত ও দোতলাকরণ প্রকল্পের কাজ শুরু

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  


আনুষ্ঠানিক ভাবে কাজের উদ্বোধন হলো পঞ্চবটি-মুক্তারপুর সড়ক প্রশস্ত ও দোতলাকরণ প্রকল্প। এটি চালু হলে যাতায়াতে সময় কমবে অর্ধেকের বেশি আর যানবাহনের গতি বাড়বে প্রায় ৫ গুণ। দোয়া ও মিলাদের মধ্যদিয়ে বুধবার(৭ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জের পঞ্চবর্টিতে কাজ শুরু করা হয়।

 

 

এ সময় প্রকল্প সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বর্তমানে সরু এই সড়কের গড় প্রশস্ততা মাত্র সাড়ে ৫ মিটার। মুন্সীগঞ্জ জেলা শহরের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের প্রধান এই সড়কের গুরুত্ব বেড়েই চলছে। মুক্তারপুরে সিমেন্ট কারখানা, হিমাগারসহ ভারী ভারী শিল্পকারখানায় ২৪ থেকে ৫০ মেট্রিক টন ওজনের যান চলাচল করে।

 

 

কিন্তু আঁকাবাঁকা সড়কে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। আর যানজট তো লেগেই আছে। জানা গেছে, ১০ দশমিক তিন সাত কিলোমিটার দীর্ঘ এই সড়ক হবে ৯ দশমিক শূন্য ছয় কিলোমিটার। পঞ্চবটিকে কেন্দ্র করে সড়কটি ছয় লেনে উন্নীত হয়ে ৩১০ মিটার করে ফতুল্লা ও নারায়ণগঞ্জ দুই দিকে প্রসারিত হবে।

 

 

২ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান স্যানডন ও সিএসআই তিন বছরের মধ্যে এর নির্মাণকাজ শেষ করবে। আর শীতলক্ষ্যা-৩ সেতু পর্যন্ত ৬ কিলোমিটার পথ দোতলা হবে দুই লেনে।

 

 

সঙ্গে পুরনো সড়কটি উন্নীত হবে দুই লেনে। আরেকটি গোলচত্বর হবে চর সৈয়দপুরের শীতলক্ষ্যা-৩ পয়েন্টে। এই গোলচত্বর থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত ৩ দশমিক সাত পাঁচ কিলোমিটার সড়ক হবে সরাসরি চার লেন । পাঁচটি ওজন স্কেল আর টোলপ্লাজা থাকবে চারটি। এন.এইচ/জেসি
 

এই বিভাগের আরো খবর