মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ১ ১৪৩১

ফ্রান্সে গ্লোবাল বুটক্যাম্প আয়োজনে পার্টনার না.গঞ্জের সাদিক

রাকিবুল ইসলাম

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৪  


বিশ্বজুড়ে তরুণ উদ্যোক্তাদের যোগাযোগ এবং কাজের আদান-প্রদানের জন্য বিভিন্ন সংগঠন কাজ করে যাচ্ছে। যেখান থেকে তরুণ উদ্যোক্তারা উপকৃত হওয়ার পাশাপাশি একটা নেকওয়ার্কের মাধ্যমে কাজ করতে পারেন। এ প্ল্যাটফর্মের মাধ্যমে একজন উদ্যোক্তা সাফল্যের স্বর্ণ শিকড়ে পৌঁছানোর পাশাপাশি নতুন নতুন উদ্ভাবন করে দেশের জন্য গৌরব বয়ে আনতে পারেন।

 


তেমনিভাবে অক্টোবরে শিল্পের শহর ফ্রান্সের পেরিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের অন্যতম সেরা উদ্যোক্তাদের আসর ‘গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প বা জিইবি’। যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত উদ্যোক্তাদের নিয়ে আয়োজনটিতে বিশ্বের প্রায় ১০০ দেশ থেকে সফল উদ্যোক্তা ও ৩০০ জনের মতো মেধাবি তরুণ-তরুণী অংশগ্রহণ করবেন।

 


যুক্তরাষ্ট্রের এমআইটি, হার্বাড থেকে শুরু করে পৃথিবীর অন্যতম নামি-দামি সব ইউনিভার্সিটি ও গুগল, মেটা, অ্যাপল মাইক্রোসফটসহ বিশ্বসেরা টেক জায়ান্টদের দ্বারা যৌথভাবে নানা সেশন পরিচালনা করে দল গঠন, আলোচনা, স্টার্টআপ ওয়ার্কআউট, ব্যবসায়িক মডেল গঠন, উদ্ভাবনী ব্যবসায়িক ধারণার মতো নানা আয়োজন করা হয়ে থাকে বুট ক্যাম্পে।

 


আয়োজনটির অফিসিয়াল পার্টনার প্রতিষ্ঠান প্লান অফ সাস- এর প্রতিষ্ঠাতা সাদিক আল সরকার নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউনিয়নের ডিক্রিরচর এলাকার কৃতি সন্তান। সাদিক আল সরকার লিডসাস লিমিটেড এর প্রয়াত চেয়ারম্যান নুরুজ্জামান সরকারের বড় ছেলে হয়। প্লান অফ সাস এর প্রতিষ্ঠাতা সাদিক আল সরকার বলেন, ‘জিইবি তরুণ উদ্যোক্তাদের এই প্ল্যাটফর্মটির মাধ্যমে বহু বছর ধরে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছি।

 

 

এখানে প্রতিযোগিতায় অংশ নিয়ে মেধাবীরা তাদের যুগোপযোগি উদ্যোগগুলোর আইডিয়া প্রদান করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আশা বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করতে পারে, যার ফলে সফল উদ্যোক্তা হয়ে উঠতে সাহায্য করে। আমি এবং আমার প্রতিষ্ঠান সবসময়ই বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে বিভিন্ন সম্ভাবনাগুলো পৌঁছে দেয়ার চেষ্টা করি।’

 


গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্পের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খগেন্দ্র আচার্য বলেন, ‘শুরু থেকেই জিইবি বিশ্বের বিভিন্ন দেশের অংশ নেয়া যুব উদ্যোক্তা এবং বিনিয়োগকারিদের মধ্যে অভ্যন্তরীণ সেশন ও নেটওয়ার্কিং নিয়ে কাজ করছে। এ ছাড়া বিনিয়োগকারিরা বুটক্যাম্পে অংশগ্রহণকারিদের উত্থাপিত সম্ভাবনাময় বিভিন্ন উদ্যোগের প্রতি আগ্রহ সহকারে কাজ করে যাচ্ছে।      এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর