শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৪ ১৪৩১

বন্দরের সংযোগ সড়ক নির্মাণে ধীরগতির কারণে জনদুর্ভোগ চরমে

বন্দর প্রতিনিধি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৪  


বন্দর উপজেলার ধামগড় ইউনিয়নের শ্রীরামপুরে একটি ব্রিজ নির্মাণের কার্যক্রম বেশীর ভাগ অংশ শেষ হবার পরেও অবশিষ্ট কাজ বিশেষ করে দুই পাশের সংযোগ সড়কের কাজ সম্পূর্ণ করার ক্ষেত্রে ঠিকাদারী প্রতিষ্ঠানের নানান গড়িমসি এবং নির্মাণ কাজ ধীরগতির হওয়ায় জনদুর্ভোগ চরমে পৌঁছেছে বলে অভিযোগ করেছেন স্থানীয় এলাকাবাসী ও যাত্রীসাধারণ।

 


উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার শ্রীরামপুর এলাকায় প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে ব্রিজটি নির্মাণের অনুমোদন দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। কাজটি বাস্তবায়নের দায়িত্ব পায় ঢাকার ওরিয়েন্ট ট্রেড ইন্টারন্যাশনাল ঠিকাদারি প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী ২০২৪ সালের ৫ সেপ্টেম্বর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। এদিকে নির্দিষ্ট মেয়াদ শেষ হয়ে ১৩ দিন অতিক্রান্ত হলেও খুড়িয়ে খুড়িয়ে সংযোগ সড়কের কাজ চলছে।

 


এ রাস্তায় চলাচলকারী অটোরিক্সা চালক মোবারক বলেন, ‘কেওঢালা থেকে বারদী সড়কে প্রতিদিন ছোট বড় অসংখ্য যানবাহন চলে। এই সড়কটি ব্যবহার করে সোনারগাঁ ও বন্দর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের হাজার হাজার লোকজন প্রতিদিন কর্মস্থলে যাতায়াত করেন।

 

 

সড়কটির শ্রীরামপুর অংশে এই ব্রিজটি নির্মাণাধীন থাকায় দূরের বিকল্প হিসেবে সরু ও ভাঙ্গা একটি সড়ক ব্যবহার করে জনসাধারণকে চলাচল করতে হচ্ছে, এতে করে সকলের সময় অপচয় হচ্ছে, যাত্রীদেরকে বাড়তি ভাড়া গুণতে হচ্ছে এবং এ সড়কে আগের তুলনায় যাত্রী কমে যাচ্ছে’।  

 


এ বিষয়ে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠানের দেলোয়ার হোসেন মোবাইল ফোনে বলেন, ‘ব্রিজটির নিকটে স্থানীয় অবকাঠামোগত নানান সমস্যার কারণে নির্মাণ কাজ শুরু করতে দেরি হয়েছে। ১ সপ্তাহের মধ্যে সংযোগ সড়ক নির্মাণের কাজ শেষ হবে এবং স্বাভাবিকভাবে যান চলাচল করতে পারবে’।

 


এ বিষয়ে জানতে চাইলে বন্দর উপজেলা প্রকৌশলী শামসুন নাহার বলেন, ‘অতি দ্রুত কাজ শেষ করতে এখনি ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দিচ্ছি। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’।       এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর