বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ৪ ১৪৩১

বিচার বিভাগে ব্যাপক রদবদল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৪  


বিচার বিভাগে ব্যাপক রদবদল করা হয়েছে। এক দিনেই অধস্তন আদালতের প্রায় দুইশ ৫২ বিচারককে বদলি করা হয়েছে। তাদের মধ্যে আইন সচিব মো. গোলাম সারওয়ারকে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া যুগ্ম সচিব (প্রশাসন-১) মো. গোলাম রব্বানীকে আইন সচিবের চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।

 

 

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতেও এসেছে নতুন মুখ। নেত্রকোনার যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ মোস্তাফিজুর রহমানকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে ঢাকার সিএমএম করা হয়েছে। এ ছাড়া সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ নুরে আলম ভূঞাকে ঢাকার সিজেএম করা হয়েছে।

 

 

বদলি করাদের মধ্যে ২৩ জন যুগ্ম জেলা ও দায়রা জজকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে বদলি করা হয়েছে। জানা গেছে, ক্ষমতার পট-পরিবর্তনের পর এটাই বিচার বিভাগে সবচেয়ে বড় রদবদল। আজ রোববার আইন মন্ত্রণালয় থেকে এসব রদবদলের অন্তত এক ডজনেরও বেশি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

 

এর মধ্যে ৫৩ জন জেলা ও দায়রা জজকে রদবদল করা হয়েছে। কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ মো. রুহুল আমিনকে বদলি করে আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব করা হয়েছে।

 


অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়েরও ৫৩ জন কর্মকর্তাকে রদবদল করা হয়েছে। এ ছাড়া ২৩ জন যুগ্ম জেলা ও দায়রা জজকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে বদলি করা হয়েছে। এ ছাড়া বদলি করা হয়েছে সাতজন যুগ্ম জেলা ও দায়রা জজকে। ১১৪ জন সিনিয়র সহকারী জজ ও সহকারী জজকে রদবদল করা হয়েছে।

 

 

বদলি করা অতিরিক্ত জেলা জজদের জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজ/দপ্তর প্রধান মনোনীত কর্মকর্তার কাছে আগামী ১২ সেপ্টেম্বর বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে অবিলম্বে বদলি করা কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে। বদলি করা যুগ্ম জেলা জজদের জেলা ও দায়রা জজ বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মনোনীত কর্মকর্তার কাছে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে বদলি করা কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে।

 


বদলি হওয়া সিনিয়র সহকারী জজ ও সহকারী জজদের জেলা ও দায়রা জজ বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অথবা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা দপ্তর প্রধান মনোনীত কর্মকর্তার কাছে আগামী ১২ সেপ্টেম্বর এবং প্রশিক্ষণ বা ছুটিতে থাকা বিচারকদের প্রশিক্ষণ বা ছুটি শেষে কর্মস্থলে যোগদানের তারিখে বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে অবিলম্বে বদলি করা কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।

 

 

বদলির প্রজ্ঞাপনগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে যারা সুবিধাভোগী ছিলেন, বছরের পর বছর ঢাকায় কাটিয়েছেন, তাদের অনেককেই ঢাকার বাইরে বদলি করা হয়েছে।

 

 

এ ছাড়া সবচেয়ে সুবিধাভোগী সাবেক আইনমন্ত্রীর নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার বাসিন্দা এবং সাবেক মন্ত্রীর অত্যন্ত অনুগত ও আত্মীয় হিসেবে পরিচিত মো. গোলাম সারওয়ারকে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। এর আগে সংযুক্ত করা হয় আইন মন্ত্রণালয়ের আলোচিত যুগ্ম সচিব (প্রশাসন-১) বিকাশ কুমার সাহাকে। তবে এখনো দুএকজন সুবিধাভোগী গুরুত্বপূর্ণ পদে বহাল রয়েছেন বলে আদালত সূত্রে জানা গেছে।      এন. হুসেইন রনী  /জেসি