রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

বিধবা ও এতিম বাচ্চাদের জন্য কিছু করতে চাই : রুমা আহমেদ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩১ মে ২০২৪  


নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের নির্বাচন আপাতত স্থগিত রয়েছে। সীমানা সংক্রান্ত জটিলতার কারণ দেখিয়ে তফসিল ঘোষণার পরেও, পুনরায় স্থগিত করা হয় এ উপজেলার নির্বাচন। ইতিমধ্যে নারায়ণগঞ্জের পাঁচটি উপজেলার মধ্যে চারটি উপজেলা পরিষদ নির্বাচন সমাপ্ত হয়েছে। শুধুমাত্র সদর উপজেলা নির্বাচনই বাকি রয়েছে। তবে গুঞ্জন রয়েছে চলতি বছরের সেপ্টেম্বরেই এই উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

 

 

এ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান এক বর্ধিত সভায় বলেছিলেন, যারা এই উপজেলার নির্বাচনে অংশগ্রহণ করতে চান তারা ফতুল্লা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম শওকত আলীর কাছে সিভি জমা দিবেন।  এ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ইতিমধ্যে একাধিক প্রার্থী এম শওকত আলীর কাছে সিভি জমা দিয়েছেন।  তবে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন প্রয়াত মাহতাব উদ্দিন লাল এর সহধর্মিনী রুমা আহমেদ। 

 

 

বিভিন্ন মহলের তথ্য মতে, এই প্রার্থী দীর্ঘদিন ধরেই মহিলা সংস্থার মাধ্যমে নারী কল্যাণে কাজ করে চলেছেন। এর ফলে তিনি ধীরে ধীরে মাননীয় সংসদ সদস্য শামীম ওসমান ও তার সহধর্মিনী লিপি ওসমান এর আছে প্রিয় পাত্র হয়ে উঠেছেন। গুঞ্জন রয়েছে যদি সদর উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয় তবে ওসমান পরিবার থেকে তিনি সমর্থন পেতে যাচ্ছেন।  অর্থাৎ ধারণা করা যায়, তিনি হতে যাচ্ছেন সদর উপজেলা পরিষদের পরবর্তী মহিলা ভাইস চেয়ারম্যান। 

 

 

এ ব্যাপারে এই প্রার্থী যুগের চিন্তা প্রতিনিধির সাথে এক সাক্ষাৎকার বলেন, “আমি আসলে সাধারণ মানুষের পাশে থাকার জন্যই মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্য ইচ্ছে পোষণ করেছি। কারণ নারীদের কল্যাণে ব্যাপক পরিসরে কাজ করার জন্য একটা প্লাটফর্ম দরকার হয়। তাই আমি এই নির্বাচনে অংশগ্রহণ  করতে আগ্রহ দেখিয়েছি।”  

 

 

তিনি আরো বলেন যে, “আমি আমার হাজব্যান্ড (প্রয়াত মাহাতাব উদ্দিন লাল) কে দেখেছি সব সময় মানুষের পাশে থাকার চেষ্টা করেছে।  তখন থেকেই আমি মানুষের পাশে দাঁড়ানোর জন্য অনুপ্রাণিত হয়েছি।  আমি ১২/১৩ বছর ধরে মহিলা সংস্থার তথা লিপি ওসমান ভাবীর তত্ত্বাবধায়নে রয়েছি।নারীদের সেলাই প্রশিক্ষণ, রান্নাবান্না, পার্লারের কাজ, কম্পিউটার প্রশিক্ষণ সহ দক্ষতা উন্নয়নে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  

 

 

বিধবাদের নিয়ে কাজ করার আমার ইচ্ছে অনেকদিনের। আমি বিধবা এবং এতিম বাচ্চাদের জন্য কিছু করতে চাই। এমন প্রেরণা থেকে আমি সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে আগ্রহ দেখিয়েছিলাম। সকলে যদি আমার পাশে থাকে, আমাকে সমর্থন করে তাহলে আমি সামনে এগিয়ে যেতে পারবো।”

 

 

তবে এবার দেখার বিষয় কবে নাগাদ সদর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে কোন কোন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেন এবং চূড়ান্তভাবে নির্বাচিত হয়।  এন. হুসেইন রনী /জেসি

এই বিভাগের আরো খবর