রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

বেকায়দায় তুলা ব্যবসায়ীরা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

 

দেশের অন্যতম সম্ভাবনাময় ফসল তুলা। তুলা বিশ্বের একটি গুরুত্বপূর্ন প্রাকৃতিক আশঁ এবং এটির সাথে জড়িয়ে আছে ঐতিহ্য, ইতিহাস ও অর্থনীতি। তুলার দাম ক্রমাগত বেড়ে যাওয়ায় বিপাকে পড়তে হচ্ছে তুলা ব্যবসায়ীদের। নারায়ণগঞ্জে শীতে তেমন কাজের চাপ না থাকলেও বাড়ছেনা তুলা ব্যবসায়ীদের বেচাকেনা। তবে গত বছরের তুলনায় এ বছর তুলা ও কাপড়ের দাম বেড়েছে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা।

 

 


সরেজমিনে গিয়ে দেখা যায়, বাজারে প্রতি কেজি গার্মেন্টস তুলা ৮০ টাকা করে বিক্রি হচ্ছে যা আগে ৩০ টাকা দরে বিক্রি হত। শিমুল তুলা দানা ছাড়া ৪০০ থেকে এখন ৫০০ টাকায় ও দানা সহ ৩০০ থেকে ৩৫০ টাকা দর বিক্রি হচ্ছে। কার্পাস তুলা ১২০ থেকে ১৫০ টাকায় বেচাকেনা হচ্ছে।

 

 


কালিবাজার শায়েস্তা খান রোডে অবস্থিত এক ব্যবসায়ী ইউসুফ মিয়া জানান, গত বছর থেকে এখন ব্যবসায় পুরাই লস। ৩০বছর ধরে ব্যবসা করছি। এখন আর আগের মতো চাহিদা নেই। পুরো বছরের ব্যবসা শীতের এই ৩-৪ মাসে করি। এজন্য শ্রমও দিতে হয় বেশি। সবকিছুর দাম বেড়ে যাওয়ায় বর্তমানে ব্যবসায় তেমন কোনো লাভ নেই বললেই চলে। এক্ষেত্রে তুলার মান ও পরিমানের ওপর নির্ভর করে তোশক ও জাজিম তৈরির খরচ।

 

 


৪ থেকে ৫ হাতের একটি তোশক তৈরিতে ১০০০ টাকায় এবং সাড়ে তিন থেকে সাড়ে চার হাতের তোশক ৮০০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। এছাড়া তুলার মান, পরিমাণ ও কাপড়ের উপর নির্ভর করে একেকটি তোশক ও জাজিমের দাম।

 

 


সেখানকার আরেক ব্যবসায়ী জানান, এখন সবকিছু কমপ্লিট পাওয়া যায়। কোনোদিন বিক্রি হয় আবার কোনোদিন হয়ও না। ব্যবসা পুরাই লসের দিকে। গত বছরের তুলনায় এবার যেন আরো নিচের দিকে ডলে পড়ছি। ক্রেতারা এখন রেডিমেট বালিশ ও জাজিম কেনায় আগ্রহী।  

এই বিভাগের আরো খবর