রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ২৪ ১৪৩১

রানা-বাবুর বলিষ্ঠ নেতৃত্বে এগিয়ে মহানগর স্বেচ্ছাসেবকদল

এম মাহমুদ

প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪  


# ১৫ দিনের মধ্যে সম্মেলন করে সকল ইউনিট কমিটি
একদা সময় ছিল বিএনপির সহযোগী সংগঠন হিসেবে নারায়ণগঞ্জ মহানগরে বিএনপির রাজনীতিতে স্বেচ্ছাসেবকদলের কোন পরিচিতিই ছিল না। এছাড়া নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটি থাকলেও নেতৃত্বে থাকা নেতাদের ব্যর্থতায় মাথা তুলে দাড়াতে পারেনি সংগঠনটি।

 

 

কিন্তু নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক শাখাওয়াত ইসলাম রানা এবং মমিনুর রহমান বাবুর বলিষ্ঠ নেতৃত্বে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটি গঠনের পর থেকেই ঢিমেতালে চলা সংগঠনকে গতিশীল সংগঠনের রূপ দিয়ে ছাত্রদল যুবদলের মত সংগঠনকে ছাপিয়ে গিয়ে নারায়ণগঞ্জ মহানগরে বিএনপিতে একটি শক্তিশালী সংগঠনে রূপ ধারণ করেছেন।

 

 

কেননা দলীয় আন্দোলন সংগ্রাম থেকে শুরু করে দলের যেকোন ক্রান্তিলগ্নে শাখাওয়াত ইসলাম রানা এবং সদস্য সচিব মমিনুর রহমান বাবুর নেতৃত্বে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের ভূমিকা ছিল সর্বত্ত। তাদের এই ভূমিকার কথা নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক সাখাওয়াত হোসেন খান এবং সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ স্বেচ্ছাসেবকদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি এস এম জিলানী এবং সাধারণ সম্পাদক  রাজীব আহসানের নিকটও তুলে ধরেছেন।

 

 

এমনকি সংগঠনকে আরো এক ধাপ এগিয়ে সাংগঠনিকভাবে গতিশীল করার লক্ষ্যে কেন্দ্রীয় নেতাদের সাথে জরুরী সভা করে আগামী ১৫দিনের মধ্যে মহানগর স্বেচ্ছাসেবকদলের পুরানো সকল ইউনিট কমিটি ভেঙ্গে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক শাখাওয়াত ইসলাম রানা এবং সদস্য সচিব মমিনুর রহমান বাবু।

 


সূত্র মতে, সোমবার (১৫ জুলাই) দুপুরে নয়াপল্টনে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এসএম জিলানী ও সাধারণ সম্পাদক রাজিব আহসানের সঙ্গে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক শাখাওয়াত ইসলাম রানা এবং সদস্য সচিব মমিনুর রহমান বাবুর সঙ্গে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

 

 

জরুরী সভায় কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এসএম জিলানী ও সাধারণ সম্পাদক রাজিব আহসান আগামী ১৫দিনের মধ্যে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের আওতাধীন বিভিন্ন থানা, উপজেলা ও ওয়ার্ডের পুরোনো কমিটি ভেঙে কর্মী সম্মেলনের মাধ্যমে নতুন গঠনের নির্দেশনা প্রদান করেছেন।

 

এমনটাই নিশ্চিত করে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শাখাওয়াত ইসলাম রানা বলেন, নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের আওতাধীন সকল থানা, উপজেলা ও ওয়ার্ড পর্যায়ের স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের নিয়ে কর্মী সম্মেলনের আয়োজন করতে বলেছে কেন্দ্রীয় কমিটি। সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থিত স্বেচ্ছাসেবক দলের অফিসে আমাদের সঙ্গে জরুরি সভা করে আমাদেরকে এই নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এসএম জিলানী ও সাধারণ সম্পাদক রাজিব আহসান।

 

 

তিনি আরও বলেন, আমরা কর্মী সম্মেলনের মাধ্যমে পুরোনো সকল ইউনিট কমিটি ভেঙে যারা বিগত দিনে দলের নির্দেশনা মেনে রাজপথে আন্দোলন সংগ্রাম করেছেন। এবং আন্দোলন সংগ্রাম করতে গিয়ে মামলা হামলা, নির্যাতন ও কারাভোগ করেছে সেই সকল নেতাকর্মীদের মুল্যয়ান করেই নতুন করে কমিটি গঠন করা হবে। কোনো ব্যক্তি কিংবা ভাইয়ের লোকদের নয়।

 

 

যারা দলের জন্য কাজ করেছেন এবং ভবিষ্যতেও করবে স্বেচ্ছাসেবক দলে সেই সকল ব্যক্তিদেরকে গুরুত্বপূর্ণ পদ দিয়ে প্রতিটি ইউনিট কমিটি গঠন করা হবে ইনশাল্লাহ। নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের সদস্য সচিব মমিনুর রহমান বাবু বলেন, আমরা ছাত্র রাজনীতি থেকে উঠে এসে স্বেচ্ছাসেবকদলের নেতৃত্ব দিচ্ছি। আমরা নেতাকর্মীদের মনোভাব বুঝতে পারি।

 

 

যার কারণে দ্রুত সময়ে ইউনিট কমিটি গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় সভাপতি এবং সাধারণ সম্পাদকের সাথে জরুরী সভা করে আগামী ১৫ দিনের মধ্যে সম্মেলন করে ইউনিট কমিটি গঠনের নির্দেশা নিয়ে এসেছি। তবে ১৫দিনের মধ্যে ইউনিট কমিটি গঠন করে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি ও সকল সহযোগী সংগঠনকে ছাপিয়ে আরো এক দাপ এগিয়ে যাবেন।

 

 

কেননা নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটি গঠনের মাসেক খানেক সময়ের মধ্যেই পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি গঠন করে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এসএম জিলানী ও সাধারণ সম্পাদক রাজিব আহসানের নিকট প্রেরণ করে কমিটি অনুমোদন করেন। কিন্তু একই দিনে নারায়ণগঞ্জ মহানগর যুবদল এবং স্বেচ্ছাসেবকদলের কমিটি অনুমোদন হলেও এখনো নারায়ণগঞ্জ মহানগর যুবদলের কমিটি পূর্ণাঙ্গ হয়নি।

 

 

নামমাত্র দু একটি ইউনিট কমিটির মাধ্যমেই পরিচালিত হচ্ছে মহানগর যুবদলের বর্তমান নেতৃত্বে। কিন্তু একই দিনে গঠিত হওয়া মহানগর স্বেচ্ছাসেবকদলের বর্তমান নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক শাখাওয়াত ইসলাম রানা এবং সদস্য সচিব মমিনুর রহমান বাবুর গতিশীল নেতৃত্বে এবার আরও একধাপ এগিয়ে মহানগর বিএনপির রাজনীতিতে শক্তিশালী সংগঠন হিসেবে জায়গা করে নিতে যাচ্ছে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদল।     এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর